৩৭০ প্রত্যাহার তিন-চতুর্থাংশ মানুষ সমর্থন করেন : রাজনাথ সিং

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। (File Photo: IANS)

৩৭০ নং ধারাকে ‘কীট সম’ বলে মন্তব্য করে দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন স্বাধীনতার পর থেকে কীটের মতাে এই ধারা স্থানীয়দের দংশন করে রক্তাক্ত করেছে। তবে লক্ষণীয়, জম্মু ও কাশ্মীর মােট জনসংখ্যার তিন-চতুর্থাংশ ৩৭০ ধারা প্রত্যাহারকে সমর্থন করেন।

ভারতীয় জনতা পার্টি আয়ােজিত জন জাগরণ সভায় তিনি বক্তব্য রাখতে গিয়ে বলেন, প্রতিশ্রুতি পালন করা আমাদের দলের প্রধান লক্ষ্য। পাশাপাশি সভায় মােদি প্রশাসনের জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে উপস্থিত নেতা-মন্ত্রীরা কথা বলেন।

তিনি বলেন, ‘জাতীয় দল হিসেবে ভারতীয় জনতা পার্টি ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে কোনও দিন নরম অবস্থান দেখায়নি। ৩৭০ ধারা কীটের মতাে যুগের পর যুগ ধরে জম্মু ও কাশ্মীরের মানুষকে দংশন করে রক্তাক্ত করেছে। আমরা ওই কীটকেই মেরে ফেলেছি। আমরা সৎ লক্ষ্য নিয়ে প্রতিশ্রুতি পালন করেছি’।


তিনি বলেন, ৩৭০ ধারা ও ৩৫(এ) ধারা জারি থাকা কারণে উপত্যকায় সন্ত্রাসবাদ জাঁকিয়ে বসেছিল। পাঁচ বছরের মধ্যে জম্মু ও কাশ্মীরের চেহারার আমূল পরিবর্তন হবে। তিন-চতুর্থাংশ জনগণ চাইতেন ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়া হােক। এসব কার নেপথ্যে আমাদের ভালাে ইচ্ছা ছিল। শরিক দলগুলি আমাদের পদক্ষেপকে মন থেকে সমর্থন করেছে।

কাশ্মীরের উন্নয়নের প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি প্রতিবেশি দেশকে সতর্ক করে বলেন, সীমান্ত দিয়ে জঙ্গি প্রবেশ কারানাে বন্ধ না করলে পরিস্থিতি জটিল হবে। কোনও ধরণের আলােচনার প্রশ্ন নেই। পাকিস্তান সন্ত্রাসবাদে মদত বন্ধ করলে তবেই পাকিস্তানের সঙ্গে আলােচনা হতে পারে। জম্মু ও কাশ্মীর ভারতের অংশ- তাই পাক অকৃিত কাশ্মীর নিয়ে শুধু আলােচনা হবে।

ভারতীয় জনতা পার্টির নির্বাচনী ইস্তেহারে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার অঙ্গীকার করা হয়েছিল। দেশের রাষ্ট্রপতির সম্মতির পাশাপাশি কেন্দ্রের শাসক দল সংসদের দুই কক্ষে শরিকদের সমর্থনে দুটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চল গড়ে তােলার সম্মতি আদায় করতে পেরেছিল। কিন্তু শরিকদের মধ্যে থেকে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার একজনই মােদি প্রশাসনের পদক্ষেপকে সমর্থন করেননি।

দেশের প্রতিরক্ষা মন্ত্রী পাকিস্তানকে সতর্ক করে বলেন, ১৯৬৫ ও ১৯৭১ সালে পাকিস্তান যে ভুল করেছিল তার পুরাবৃত্তি যেন না ঘটে। দুটো যুদ্ধেই ভারত জয়ী হয়েছিল। তিনি বলেন, ‘পাকিস্তানের বিরুদ্ধে আমাদের কিছু করার দরকার নেই। ওরা সন্ত্রাদাদকে মদত দেয়। আমরা দে ওরা কত জঙ্গি ভারতে পাঠায়। তাদের একজনও পাকিস্তানের ফেরত যাবে না’। কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, নিত্যানন্দ রাই, বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমার মােদি উপস্থিত ছিলেন।