বিশ্ব ফুটবলের নায়ক পাওলো রোসি চলে গেলেন

পাওলো রোসি (ছবি: SNS Web)

ফুটবল বিশ্বে আবার ইন্দ্রপতন। কিছুদিন আগে হারিয়েছি ফুটবলের রাজপুত্র দিয়েগাে মারাদোনাকে। তারপর চলে গেলেন লিওনেল মেসির কোচ আলেখান্দ্রো সাবেয়া। আর এবারে হারালাম বিশ্বকাপ ফুটবলের নায়ক পাওলাে রােসিকে।

১৯৮২ সালে স্পেন বিশ্বকাপে ইতালিকে চ্যাম্পিয়ন করার বিশ্বকর্মা ছিলেন পাওলাে রােসি। বিশ্ব ফুটবলের ইতিহাসে সেরা ফুটবলারদের মধ্যে অন্যতম ইতালির কিংবদন্তি পাওলাে রােসির বয়স হয়েছিল ৬৪। দীর্ঘদিন তিনি অসুস্থ ছিলেন। ইতালির এক টিভি চ্যানেলে পাওলাে রােসির মৃত্যুর খবর নিশ্চিত করে।

এমনকি প্রয়াত ফুটবলারের স্ত্রী জানিয়েছেন, তাঁর চিকিৎসা চলছিল। কয়েকদিন আগে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। চিকিৎসকরা শেষ চেষ্টা কোরেও বাঁচাতে পারেননি।


১৯৫৬ সালে ২৩ ডিসেম্বর কিংবদন্তী ফুটবলারের জন্ম। পাওলাে রােসি দেশের হয়ে ৪৬ টি ম্যাচে ২০ টি গােল করে সবার নজর কেড়ে নেন। আর শ্বিকাপ ফুটবলে ১৪ ম্যাচে গােল করেছেন নটি। ১৯৮২ সালে ইতালির বিশ্বকাপ জয়ের পিছনে পাওলাে রােসির দুরন্ত পারফরমেন্স কথা বলেছে। বিশ্বকাপ জয়ের পাশে তার হাতে শােভা পেয়েছে সােনার বুট ও সােনার বল। পেয়েছেন ব্যালন ডি অরও সম্মান।

বিশ্বকাপে ব্রাজিলের বিরুদ্ধে হ্যাটট্রিক করার কৃতিত্ব রয়েছে তাঁর। সেমিফাইনাল ম্যাচে পােল্যান্ডের বিপক্ষে জোড়া গােল করেছেন তিনি। এমনকি বিশ্বকাপ ফাইনালে গােল করে নিজের দক্ষতাকে প্রকাশ করেন।

পাওলাে রােসি জুভেন্তাস ও এসি মিলানের হয়ে দীর্ঘদিন খেলেছেন। ফুটল জীবনে তিনি ৩৩৮ ম্যাচে ১৩৪ টি গােল করে সংবাদের শিরােনামে জায়গা করে নেন। পেয়েছেন দু’টি সিরিজ, একটি ইউরােপিয়ান ও একটি কোপা ইতালিয়া। জাতীয় দলে খেলা শুরু করেন ১৯৭৭ সাল থেকে। আর ১৯৮২ সালে বিশ্বকাপে তার সাড়া জাগানাে খেলা। ১৯৮৪ সালে জেতেন উইনার্স কাপ। ১৯৮৪-৮৫ সালে পান উয়েফা সুপার কাপের খেতাব।

ফুটবলার পাওলাে রােসির মৃত্যুর খল্প ছড়িয়ে পড়লে বিশ্বফুটবলে শােকের ছায়া নেমে আসে। বিভিন্ন দেশের তারকা ফুটবলাররা তাঁর চলে যাওয়াটা কিছুতেই মেনে নিতে পারছেন না। শােকস্তব্ধ বিশ্ব ফুটবলের ক্রীড়াঙ্গন।