একগুচ্ছ রেকর্ড ভাঙলেন বিরাট

বিরাট কোহলি (File Photo: IANS)

আবারও ব্যাট হাতে জ্বলে উঠলেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে শনিবার পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচে বাহান্ন বলে অপরাজিত আশি রানের ইনিংস খেললেন। সেই সঙ্গে ভেঙে দিলেন এক জোড়া রেকর্ডও।

পাশাপাশি বলে রাখা ভালাে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বাধিক রান তুলল ভারত। এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০৭ সালে বিশ্বকাপে ২১৮ রান তুলেছিল। অধিনায়ক হিসাবে সবথেকে বেশি রান হল কোহলির। সবথেকে বেশি অর্ধশতরানের রেকর্ডও বসল তার নামের পাশে। দুটি ক্ষেত্রে তিনি টপকে গেলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে ও অজি অধিনায়ক ফিঞ্চকে।

এতদিন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসাবে সবথেকে বেশি অর্ধশতরান ছিল উইলিয়ামসনের- এগারােটি। শনিবারের ইনিংসের পর বিরাটের অর্ধশতরানের সংখ্যা দাঁড়াল বারােটি। ভারতীয় অধিনায়ক মাত্র পঁয়তাল্লিশ ইনিংস খেলে এই কীর্তি গড়লেন। উইলিয়ামসন উনপঞ্চাশ ইনিংস খেলে এগারােটি অর্ধশতরান করেছে।


অধিনায়ক হিসেবে রানের নিরিখে কোহলি টপকে গিয়েছেন ফিঞ্চকে। ৪৪ ম্যাচে অজি অধিনায়কের ১৪৬২ রান। শনিবারের ম্যাচের পর বিরাটের রানসংখ্যা দাঁড়াল ৪৫ ম্যাচে ১৫০২ রান।

শিখর, লােকেশ রাহুল ও ইষন কিষানের অনুপস্থিতিতে রােহিতের সঙ্গে ওপেনিংয়ে তাই নেমে পড়লেন বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাটকে আগেও ওপেনিং করতে দেখা গিয়েছে। আর পুনরায় ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনে বেশ চমক দেখালেনই না দাপটের সঙ্গে ইংলিশ বােলারদের শাসন করলেন।

শনিবার সিরিজের ফাইনাল টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেও বিরাট কোহলির ভাগ্যে টস হারের যন্ত্রণাটা ভুগতে হল। চলতি সিরিজে এই নিয়ে বিরাট টস হারের হ্যাটট্রিক করলেন। মর্গান এই সুযােগে আবারও রান তাড়া করে জয় তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন। এবং প্রথমে ব্যাট করার জন্য আহ্বান জানান বিরাটদের।

তবে এবারে আর কোনও অতিরিক্ত সুযােগ নেননি ভারতীয় দুই ওপেনার রােহিত ও বিরাট। শুরু থেকেই ইংলিশ বােলারদের বিরুদ্ধে আক্রমণ শুরু করেন। কোনও সময়ের জন্য ভারতীয় ওপেনাররা পিছিয়ে ছিলেন না। মাত্র বত্রিশ বলে প্রথম উইকেটে পঞ্চাশ রানের পার্টনারশিপ যােগ করে ফেলেন বিরাট-রােহিত জুটি। বিরাটের ৫২ বলে অগ্রাজিত ৮০ রান।

তবে বলে রাখা ভালাে, যে বিরাটকে নিয়ে সমালােচনা হচ্ছিল গত ম্যাচে ফিল্ডিং মিস করার জন্য শার্দুলকে গালিগালাজ করছিলেন। সেই শার্দুলকেই আজ নানাভাবে উৎসাহিত করলেন বিরাট স্বয়ং। ম্যাচের মধ্যে এই রকম ঘটনা ঘটতেই পারে সেটা তাদের মনােভাব দেখে শনিবার পরিষ্কার বােঝা গেল।