কোহলি ও শচীনকে তিনিই প্রথম দলে ঢুকিয়েছিলেন বলে দাবি বেঙ্গসরকারের

দিলীপ বেঙ্গসরকার

ভারতের প্রাক্তন টেস্ট ক্রিকেটার জাতীয় প্রধান নির্বাচক দিলীপ বেঙ্গসরকার রবিবার দাবি করেছেন তিনিই প্রথম ভারতের জাতীয় দলে বিরাট কোহলিকে নিয়েছিলেন যখন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং তৎকালীন কোচ গ্যারি কারস্টেন কোহলির নামই শোনেননি। মুম্বই শহরতলি বান্দ্রাতে বেঙ্গসরকার রবিবার প্রখ্যাত জ্যোতিষী গ্রিন স্টোনের লেখা বই হাউজ্যাট বইটির প্রকাশনা অনুষ্ঠানে এই কথা বলেছেন।

বেঙ্গসরকার জানিয়েছেন, তখন আমি কোহলিকে সরাসরি জাতীয় দলে নিয়েনি। সত্যি কথা বলতে কি তখন আমরা অস্ট্রেলিয়াকে এমারজিঙ্ক প্লেয়ার টুর্নামেন্ট বা উঠতি ক্রিকেটারদের নিয়ে প্রতিযোগিতায় খেলছিলাম। তখন আমি ছিলাম নির্বাচক কমিটির প্রধান। আমি অস্ট্রেলিয়ায় গিয়েছিলাম ম্যাচ দেখতে। বিরাট কোহলিকে দলে রাখার কারণ তানুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল কোহলিরা।

১১৬টি টেস্ট ম্যাচ খেলেছেন বেঙ্গসরকার ভারতের হয়ে। তিনি জানিয়েছেন, বিরাট কোহলিকে দলে নেওয়ার জন্য তামিলনাড়ুর ব্যাটসম্যান এস বদ্রীনাথকে দল থেকে বাদ দিতে হয়। অস্ট্রেলিয়ায় টুর্নামেন্টের প্রথম ম্যাচেই কোহলি শতরান করেছিল। তার খেলা দেখে আমি এতটা সন্তুষ্ট হই যে তখনই বুঝেছিলাম তার সাধারণের চেয়ে  একটু আলাদা প্রতিভা রয়েছে। আমি দেশে ফিরে আসি। অন্যরা তখনও কোহলির নামই শোনেনি। ধােনি তখন ভারতের অধিনায়ক এবং কারস্টেন কোচ! কোহলির নাম তাদের জানা না থাকায় তারা আমাকে বলেছিলেন, এই মুহূর্তে আমরা কোহলিকে দলে নেব না। তারা আরও কিছু ম্যাচ খেলতে দিন। কিন্তু ধোনি এবং কারস্টেনকে আমি ক্রমাগত বুঝিয়েছি কোহলিকে দলে রাখতেই হবে। শেষ পর্যন্ত বদ্রীনাথকে বাদ দিয়ে কোহলিকে জায়গা করে দিতে হয়।


কোহলি ২০০৮ সালের ১৮ আগস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের হয়ে প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন। লর্ডসে তিনটি শতরান করে বিখ্যাত হয়ে যাওয়া ভারতের প্রাক্তন অধিনায়ক বেঙ্গসরকার আরও দাবি করেছেন যে তার জন্যই রঞ্জি ট্রফির তৎকালীন মুম্বই দলে শচীন তেন্ডুলকরকে প্রথম নেওয়া হয়েছিল। বেঙ্গসরকার বলেছেন, আমি তখন মুম্বইয়ের অধিনায়ক। শচীনকে দলে নেওয়ার বিরুদ্ধে ছিলেন প্রত্যেকেই কারণ তার চেহারাটা এত ছোটখাটো এবং বয়সে এত তরুণ কিন্তু আমার চাপে পড়েই শচীন তেন্ডুলকরকে সেদিন দলে নেওয়া হয়েছিল।