বিশ্ব ইউনিভার্সিয়াডে সোনা জিতে ইতিহাস গড়লেন দ্যুতি চাঁদ

দ্যুতি চাঁদ (Photo: Xinhua/Zheng Huansong/IANS)

ভারতের জাতীয় রেকর্ডধারী দ্যুতি চাঁদ ট্রাক ও ফিল্ডে প্রথম ভারতীয় মহিলা অ্যাথলিট হিসেবে বিশ্ব ইউনিভার্সিয়াডে ১০০ মিটার দৌড়ে সােনা জিতলেন।

২৩ বছর বয়সী দ্যুতি শুরু থেকে শেষ পর্যন্ত প্রথমে থেকে ১১.৩২ সেকেন্ড সময় পাবেন। চার নম্বর লেনে দৌড়তে নেমে আটজন অ্যাথলিটের মধ্যে দ্যুতি চাঁদই প্রথম স্টার্টিং ব্লক থেকে ছিটকে বার হন। দৌড়ের একেবারে শেষদিকে সুইজারল্যান্ডের ডেল পন্টের চ্যালেঞ্জ নস্যাৎ করে দিয়ে দ্যুতি প্রথম হয়েছেন।

ডেল পন্টে দ্বিতীয় হয়েছেন ১১.৩৩ সেকেন্ড সময় নিয়ে এবং জার্মানির নিশা কাওয়েই ১১.৩৯ সেকেন্ড নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন।


ওড়িশার অ্যাথলিট দ্যুতি চাঁদের জাতীয় রেকর্ডের সময় হল ১১.২৪ সেকেন্ড। এই প্রথম কোনও ভারতীয় বিশ্ব ইভেন্টে ১০০ মিটারে সােনা জিতলেন।

হিমা দাসের পর দ্বিতীয় ভারতীয় মহিলা অ্যাথলিট হিসেবে বিশ্ব ইভেন্টে সােনা জিতলেন দ্যুতি। হিমা দাস গতবছর বিশ্ব জুনিয়র অ্যাথলিটসে ৪০০ মিটারে সােনা জিতেছিলেন।

২০১৮ সালে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে দুটি ১০০ ও ২০০ মিটার দৌড়ে রুপাের পদক জেতেন। তবে বিশ্ব ইউনিভার্সিয়াডে ২০১৫ সালে ভারতের ইন্দরজিৎ সিং ছেলেদের শটপাটে সােনা জিতেছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি দ্যুতির সােনা জয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। টুইটারে নরেন্দ্র মােদি লিখেছেন, ‘একজন অসাধারণ অ্যাথলিটের অসাধারণ সাফল্য কঠিন পরিশ্রমের এই সােনা জয়ের জন্য দুতি চাঁদকে অভিনন্দন। তুমি ভারতকে গৌরবান্বিত করেছে’।

এর উত্তরে দ্যুতি চাঁদ পাল্টা টুইট করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। লিখেছেন, ‘এটা আমার পক্ষে বিরাট সম্মানের ব্যাপার। আমি আমাদের মহান দেশের জন্য আরও সােনা জয়ের জন্য নিজের সেরা প্রয়াস চালিয়ে যাব’।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দ্যুতির সাফল্যে তাঁকে অভিনন্দন জানিয়েছেন। লিখেছেন, ‘এই ধরনের চ্যাম্পিয়নশিপে এটাই ভারতের প্রথম সােনা। দেশের পক্ষে এ এক গৌরবজ্জ্বল মুহূর্ত। এই প্রয়াস বজায় রাখুন এবং আরও বড় সম্মান আনার দিকে লক্ষ্য রাখুন’।