টোকিও’য় সূর্যোদয় রবির হাত ধরে, শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি কোবিন্দ

কুস্তিগীর রবি কুমার দাহিয়া(Photo:SNS) এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (File Photo: IANS)

লড়াইটা কঠিন প্রতিপক্ষের সঙ্গে ছিল। কিন্তু পারলেন না। বৃহস্পতিবার প্রথম সােনার পদক জয় করতে চলেছেন প্রথমবার অলিম্পিকের আসরে খেলতে নামা কুস্তিগীর রবিকুমার দাহিয়া সেটার দিকেই সকলের নজর ছিল। কিন্তু, ফাইনালে রাশিয়ার কুস্তিগীরের কাছে লড়াই করে কামব্যাক করেও জয়টা তুলে নিতে পারলেন না রবি। রুপাে নিয়েই তাকে খুশি থাকতে হল।

উল্লেখ্য, অলিম্পিকে দ্বিতীয় সেরা পদক এনে দিয়ে ভারতকে এদিন গর্বিত করলেন রবি। ভারতের সুশীল কুমারের পর অলিম্পিক ফাইনালে এই প্রথম ফের কোন ভারতীয় হিসেবে খেলতে নেমেছিলেন রবি। এবং খেলতে নেমে পদকও জয় করলেন তিনি সাতান্ন কেজি বিভাগে।

তবে রবির কাছে ব্যক্তিগত ইভেন্টে সােনা জয়ের দারুণ সুযােগ ছিল, এবং তিনি অভিনব বিন্দ্রার সঙ্গে একাসনে বসতেও পারতেন। কিন্তু সেটা আর হল না ফাইনালে পরাজিত হওয়ার ফলে। অভিনব বিন্দ্রা একমাত্র ভারতীয় অ্যাথলিট যিনি ব্যক্তিগত ইভেন্টে সােনার পদক জয় করে এনেছিলেন দেশের হয়ে। তার ওই নজির এখনও অক্ষত রয়ে গেল।


রবির রুপাের পদক জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি টুইট করেছেন। সেইসঙ্গে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও টুইট করে রবিকে শুভেচ্ছা জানান। তিনি লেখেন, রবি তােমায় নিয়ে গােটা দেশবাসী গর্বিত। তুমি আমাদের গর্ব। তােমার হাত ধরে অলিম্পিক থেকে আমরা দ্বিতীয় রুপাের পদক জয় করলাম। অনেক শুভেচ্ছা রইল তােমাকে। একটা কঠিন লড়াই করেও তুমি জয়ের মধ্যে ফিরে আসার চেষ্টা করেছিলে। তােমার এই লড়াই আমাদের অনুপ্রেরণা জোগাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন, “অসাধারণ। দারুণ পারফরমেন্স। আবারও একটা পদক জিতলাম রবি তােমাকে অসংখ্য শুভেচ্ছা জানাই।”