ভারত ইচ্ছে করে হারেনি, ইংল্যান্ড ভালো খেলেছে বলে দেশে ফিরে সাংবাদিকদের জানালেন সরফরাজ

পাক অধিনায়ক সরফরাজ আহমেদ। (Photo Credit: Twitter/@cricketworldcup)

নিউজিল্যান্ডের সঙ্গে সমসংখ্যক পয়েন্ট থাকার পরও চলতি বিশ্বকাপের আসর থেকে বিদায় নিতে হয়েছে পাকিস্তানকে একমাত্র রানরেট কম থাকার জন্য। ভারতের কাছে পরাজিত হওয়ার পর যেভাবে পাকিস্তান দল ঘুরে দাড়িয়েছিল সেখান থেকে শেষ চারে কারা খেলবে সেটা আগাম ঠিক করা যায়নি। চাপের মধ্যে ফেলে দিয়েছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে।

কিন্তু শেষপর্যন্ত সবই অঙ্ক সরল হয়ে যায় এবং এগারাে পয়েন্ট থাকার পরেও প্রতিযােগিতা থেকে বিদায় নিতে হয়েছে পাকিস্তানকে। তবে, অনেকেই মনে করছেন পাকিস্তান যাতে শেষ চারে খেলতে যেতে না পারে তার জন্য ভারত হেরে গিয়েছিল ইংল্যান্ডের কাছে। কিন্তু, রবিবার সকালে দেশে ফেরার পর বিকালে সাংবাদিকদের মুখােমুখি হয়ে পাক অধিনায়ক সরফরাজ জানান, ‘না, না এই ব্যাপারটা কখনােই বলা উচিত নয়। আমার মনে হয় না ভারত আমাদের জন্য হার স্বীকার করেছে। ইংল্যান্ড ভালাে খেলে জয় তুলে নিয়েছে’।

‘আমাদের দলের ক্রিকেটাররা প্রত্যেকে নিজেদের সেরা খেলাটা মেলে ধরেছে। কখনও কোনাে সময়ের জন্য তারা চাপের মধ্যে পড়ে যায়নি। শেষদিকে আমাদের জয় অবশ্যই প্রয়ােজন ছিল, আর তারা তাদের শেষদিকে প্রতিটা ম্যাচে ভালাে পারফরমেন্স দেখিয়ে জয় তুলে নিয়েছে।


কাজের কাজটা করে দেখিয়েছে। কোন সময়েও জন্য তারা ভেঙে পড়েনি। তারা কীভাবে খেলার মধ্যে কামব্যাক করবে সেটা তারা ভেবে নিয়েছিল। আর তারা সেই কাজের কাজটা করে দেখিয়েছি। এর পরেও আমাদের অনেক সমালােচিত হতে হয়েছে। আমার খুব খারাপ লাগছে যে আমাদের ক্রিকেটারদের নিয়ে সমর্থকরা যেভাবে অপমানসূচক কাজ করেছে সেটা মােটেই ভালাে লাগেনি। নিজেদের পরিবারের সামনে আমাদের অপমানিত হতে হয়েছে। আমার প্রশ্ন তাদের কাছে একটাই, যখন আমরা ভালাে পারফরমেন্স করে দেখাই, জয় তুলে নিই তখন আমাদের মাথায় তুলে রাখা হয়। তারপর আমরা যখন একটা ম্যাচে হার স্বীকার করি তারপর আমাদের নানাভাবে চরম অপমানের মধ্যে পড়তে হয়। এটা কেন করা হয় সেটা আমি বুঝতে পারি না। যদি আমাদের সত্যিকারের আমাদের দলকে ভালােবাসে আমাদের ক্রিকেটারদের ভালােবাসে কোনও সমর্থক তা হলে এরকম কাজ তারা বিদেশের মাটিতে করতে পারত না। আমার তাে মনে হয়, সত্যিকারের ভালােবাসা উচিত। যদি কেউ সময় ভালাে খেলে তখনও তার পাশে থাকা উচিত আর যখন তার খারাপ সময় থাকবে তখনও তার পাশে থাকা উচিত বলে আমি মনে করি। কারণ এটাই হচ্ছে আসল সমর্থকের পরিচয়’, এমন কথাও জানান পাক অধিনায়ক।

এছাড়া বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের শেষ ম্যাচে দলে জায়গা পাননি শােয়েব মালিক। এবং তিনি সেদিনই একদিনের ক্রিকেট থেকে বিদায় জানান। এই ব্যাপারে পাক অধিনায়ককে প্রশ্ন করা হয় তাকে কেন ফেয়ারওয়েল ম্যাচ খেলার সুযােগ করে দেওয়া হল না বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে?

উত্তরে পাক অধিনায়ক বলেন, ‘এটা সত্যিই। কিন্তু শােয়েব ভালো ফর্মে ছিল না। তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছিলাম। যদিও শােয়েব আমাদের কাছে সকলেরই প্রিয় ব্যক্তি। ওঁর অভিজ্ঞতা অনেক। কিন্তু খারাপ পারফরমেন্স করে দেখালে এবং হেরে গেলে আপনারাই আমাদের প্রশ্ন করতেন কেন শােয়েবকে খেলানাে হল তিনি যখন খারাপ পারফরমেন্স করে দেখাচ্ছেন’।