লতাকে ‘মা’ ডাকতেন সচিন

শচিন তেন্ডুলকর (File Photo: IANS)

সুরসম্রাজ্ঞী কোনও দিন বিবাহবন্ধনে আবদ্ধ হননি। কেন বিয়ে করলেন না? যখনই কোনও সাক্ষাৎকারে প্রশ্ন করা হত, জবাবে লতাজী সবসময়ই বলে থাকেন, “গান গাইতে গাইতে আর সংসারের কথা ভাবতে ভাবতে বিয়ে করার সময়টা পেলাম কই!” লতা মঙ্গেশকর বিয়ে করেননি কিন্তু তার ভক্ত, পরিবার এবং ভক্তদের একটি বিশাল পরিবার ছিল যাঁরা তাঁকে আয়ি এবং আজি বলে ডাকতেন।

তাঁর মধ্যে একজন সচিন তেন্ডুলকর। অনেকেই হয়ত জানেন না, শ্রদ্ধা কপুরের সঙ্গেও ছিল তাঁর আত্মীয়তার সম্পর্ক। বলিউড অভিনেত্রী শ্রদ্ধা ও তাঁর পরিবারের সঙ্গে ছিল সুরসম্রাজ্ঞীর ঘনিষ্ঠ যোগাযোগ।

জন্মদিন ও পারিবারিক অনুষ্ঠানে দুই পরিবারের সাক্ষাতও হত। অনেকেই জানেন না, শ্রদ্ধার মাতামহ প্রখ্যাত সঙ্গীত শিল্পী পণ্ডিত পনধারিনাথ কোলাপুরে। তিনি সম্পর্কে লতার তুতোভাই।


গত বছর শিল্পীর জন্মদিনে শ্রদ্ধা তাঁর সঙ্গে একটি পারিবারিক ছবি ভাগ করে নেন। সুরসম্রাজ্ঞীকে আজি বলে ঢাকতেন শ্রদ্ধা। লতার হাঁটুর কাছে বসে একটি ছবিও ভাগ করে নেন শ্রদ্ধা। সঙ্গে ছিলেন ঊষা মঙ্গেশকর ও শ্রদ্ধার মা শিবাঙ্গী কপুর। ছিলেন অভিনেত্রী পদ্মিনী কোলাপুরেও।

মাস্টার ব্লাস্টার সচিন তেভুলকরের সঙ্গেও তাঁর সম্পর্ক ছিল খুবই মধুর। শচিন তাঁকে ডাকতেন আয়ি বলে, যার অর্থ মা! একবার লতা বলেছিলেন, সচিন আমাকে মায়ের চোখে দেখে, আমিও সবসময় মায়ের মতো ওঁর জন্য প্রার্থনা করি।

আমি সেই দিনটি কখনই ভুলতে পারি না যেদিন ও আমাকে প্রথমবার ‘আয়ি’ (মা) বলে ডেকেছিল। এটা আমি কখনও ভাবতে পারিনি। এটা আমার জন্য অত্যন্ত বিস্ময়ের ছিল। এবং ওঁর মতো ছেলে পেয়ে আমি নিজেকে ধন্য মনে করি।