স্বার্থের সংঘাত ইস্যুতে সচীন ওমবাডসম্যানের সঙ্গে দেখা করলেন

শচিন তেন্ডুলকর (Photo: IANS)

ভারতীয় ক্রিকেট বাের্ডের ওমবাডসম্যান এবং এথিক্স অফিসার প্রাক্তন বিচারপতি ডি কে জৈনের সামনে শচীন তেণ্ডুলকর মঙ্গলবার সশরীরে হাজির হয়েছিলেন স্বার্থের সংঘাত ইস্যুতে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযােগের শুনানিতে অংশ নিতে।

তবে শুনানির কোনও উল্লেখযােগ্য ফল পাওয়া যায়নি, কারণ বিষয়টি ২০ মে পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে। তবে আগামী শুনানিতে শচীনকে উপস্থিত হতে হবে না। গত ২৪ এপ্রিল ৪৬ বছর বয়সী শচীনের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযােগ আনা হয়েছিল, কারণ শচীন একইসঙ্গে বাের্ডের ক্রিকেট পরামর্শদাতা কমিটির সদস্য ও আইপিএল ক্রিকেটের মুম্বই ইন্ডিয়ানস দলের মেন্টর হিসাবে কাজ করছিলেন। মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসােসিয়েশনের সদস্য সঞ্জীব গুপ্তা শচীনের ওপর এই অভিযােগ আনেন।

এই মাসের গােড়ার দিকে শচীন তাঁর বিরুদ্ধে ওঠা স্বার্থের সংঘাতের অভিযােগ খারিজ করে দিয়ে ভারতীয় ক্রিকেট বাের্ডের কাছে লেখা চিঠিতে প্রশ্ন তুলেছিলেন ঠিক কি দিয়ে স্বার্থের সংঘাত ইস্যু বিচার করা হয়? একই সঙ্গে শচীন বিচারপতি ডি কে জৈনকে অনুরােধ করেছিলেন যে বাের্ডের প্রশাসকদের কমিটির প্রধান বিনােদ রাই এবং বাের্ডের সিইও রাহুল জোহরীকে তাঁদের অবস্থান ব্যাখ্যা করতে বলা হােক।


গত ৫ মে ভারতীয় ক্রিকেট বাের্ডের কাছে লেখা এক ১৩ পয়েন্টের চিঠিতে শচীন তাঁর বিরুদ্ধে উল্লেখ করেছিলেন যে তাঁকে দেওয়া নােটিসে বলা হয়েছে ২০১৩ সালে ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তিনি মুম্বই ইন্ডিয়ানসের মেন্টর হয়েছে। অথচ ক্রিকেট পরামর্শদাতা কমিটির সদস্য হন ২০১৫ সালে। শচীন তাঁর চিঠিতে আরও লিখেছিলেন একজন মেন্টর টিম অফিসিয়ালের পর্যায়ে পড়েন না। তাঁর ভূমিকাও সংক্ষিপ্ত। সেটা হল দলকে গাইড করা, এবং তরুণ সদস্যদের উজ্জীবিত করা।