ম্যাঞ্চেস্টার সিটির চ্যাম্পিয়নস লিগ খেলা নিষিদ্ধ করার সুপারিশ হতে পারে

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: Getty Images)

ইউরােপিয়ান ফুটবলে যারা আর্থিক বিষয়গুলি নিয়ন্ত্রণ করেন, তারা সদ্য ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগের চ্যাম্পিয়ন হওয়া ম্যাঞ্চেস্টার সিটিকে চ্যাম্পিয়নস লিগ ফুটবল থেকে আগামী বছর নির্বাসিত করার সুপারিশ করতে চলেছেন।

নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্র এই খবর দিয়েছে। ইউরােপীয় ফুটবলের নিয়ামক সংস্থা ইউনিয়ন অফ ইউরােপিয়ান ফুটবল অ্যাসােসিয়েশন বা উয়েফা এবং ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এবছর ম্যান সিটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। কারণ জার্মানির পত্রিকা ডের স্পাইজেল অভিযােগ করেছিল ম্যাঞ্চেস্টার সিটি আর্থিক ফেয়ার প্লে নিয়মকানুন ভেঙেছে। উয়েফা আর্থিক নিয়ন্ত্রণ বাের্ডের তদন্তকারী দলের সদস্যরা ক্লাবের হিসাবপত্র বিশ্লেষণ করে দেখা শুরু করেন। দুই সপ্তাহ আগে তারা সুইজারল্যান্ডে এক বৈঠকে মিলিত হয়েছিলেন তাদের সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য।

এই তদন্ত প্যানেলের প্রধান বেলজিয়ামের প্রাক্তন প্রধানমন্ত্রী ফেস লেটেরমে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান নেবেন। যা এই সপ্তাহেই জমা দেওয়া হবে। এই তদন্তকারী প্যানেল অন্তত একটি মরশুম ম্যাঞ্চেস্টার সিটির চ্যাম্পিনস লিগের খেলনার উপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করতে পারে। নিউ ইয়র্ক টাইমস পত্রিকা একথাই লিখেছে।


ম্যাঞ্চেস্টার সিটি অবশ্য এই ধরনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পাের্টসের কাছে আপিল করার অধিকার রয়েছে। ক্লাবের তরফ থেকে কোনও রকম আর্থিক অনিয়মের কথা অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে, গত মার্চ মাসে তারা উয়েফার তদন্তকে স্বাগত জানিয়েছিল, যাতে ক্লাবের সুনাম রক্ষার সুযােগ পাওয়া যায়।

এর আগে ম্যাঞ্চেস্টার সিটিকে ৬০ মিলিয়ন ইউরাে বা ৬৭.৩ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছিল। ২০১৪ সালে দল, মাহিনা ও বেতন এবং অন্যান্য বিষয়ে উয়েফার সঙ্গে যে চুক্তি হয়েছিল, পূর্বতন নিয়মকানুন ভাঙার পরিপ্রেক্ষিতে কিন্তু এবার ম্যাঞ্চেস্টার সিটির তরফে দাবি করা হয়েছে ডেল স্পাইজেল পত্রিকায় তাদের ক্লাবের সুনাম পরিকল্পিত উপায়ে ক্ষতিগ্রস্ত করার জন্য চেষ্টা চালানাে হয়েছে।