দশকের সেরা টেস্ট দলের নেতা কোহলি

বিরাট কোহলি (ছবি: SNS Web)

আইসিসি-র বিচারে একদিনের পরে দশকের সেরা টেস্ট দলের অধিনায়ক হলেন ভারতের বিরাট কোহলি। অর্থাৎ ২০১৪ সালে টেস্ট অধিনায়ক হওয়ার পরে আইসিসি অন্য কাউকেই অধিনায়ক হিসেবে কোহলিকে ছাড়া কাউকেই পছন্দের তালিকায় রাখেননি। এই দলে ভারতের কোহলি ছাড়া রবিচন্দ্রন অশ্বিন জায়গা করে নিয়েছেন। আর কোনও ভারতীয় ত্রিকেটারের জায়গা হয়নি। সবচেয়ে অবাক করার মতন ঘটনা এই দলে জো রুটের স্থান হয়নি। আইসিসির এই সম্মান পাওয়ার পরে কোহলি দারুনভাবে সন্তুষ্ট।

আইসিসির ঘােষিত দশকের সেরা টেস্ট একাদশে ওপেনার হিসেবে ইংল্যান্ডের অ্যালিস্টারকুক ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে রাখা হয়েছে। তিন নম্বরে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের কেনউইলিয়ামস। চার নম্বরে খেলতে আসবেন অধিনায়ক বিরাট কোহলি। পাঁচ নম্বরে খেলবার জন্য জায়গা পেলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ।

তবে এই দলে উইকেটরক্ষক হিসেবে ডাকা হয়েছে শ্রীলঙ্কার কিংবদন্তি খেলােয়াড় কুমার সাঙ্গাকারা। এরপরে ষষ্ঠ উইকেটে ব্যাট হাতে মাঠে নামবেন অলরাউন্ডার ইংল্যান্ডের বেন স্টোকস। স্পিনার হিসেবে প্রথম নামটা বাছাই করা হয়েছে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। অন্য প্রেসাররা হলেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন, ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন। তবে সবাই হয়ে গেছেন এই দলে কেন আলস্টারকুককে না রাখতে।