ইশান্ত চোটগ্রস্থ চিন্তা বাড়ালো বিরাট, শাস্ত্রীদের

ইশান্ত শর্মা(Photo: Surjeet Yadav/IANS) রবি শাস্ত্রী ও বিরাট কোহলি (Photo: Bidesh Manna/IANS)

দিল্লি ক্যাপিটালস দলের হয়ে মরুশহরে ত্রয়ােদশতম আইপিএল প্রতিযােগিতায় মাত্র একটি ম্যাচ খেলার পরই চোটের জন্য ছিটকে যেতে হয়েছে ইশান্ত শর্মাকে। তবে, আইপিএলে তিনি অংশ নিতে না পারলেও, আগামি মাসের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে ইশান্তকে পাওয়া যাবে তাে। এই ব্যাপারটা ঘিরে এখন ধোঁয়াশা তৈরি হয়ে গেল।

ইশান্তের চোট কতটা গুরুতর সেটা এখনাে পরিষ্কারভাবে বােঝা যাচ্ছে না। সেখানে ইশান্তের মতন অভিজ্ঞ বােলার যদি অস্ট্রেলিয়া সফরে না যায় তা হলে একটা বিপদের সম্মুখীন হতে পারে বিরাটদের সেটা আগাম বলা যায়।

আইপিএল শেষ করার পরই অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবে ভারতীয় দল সেখানে ইশান্ত যেতে পারবেন কিনা সেটা নিয়ে এখন থেকে একটা দুঃশ্চিন্তা দেখা দিয়েছে। এদিকে করােনার জন্য আবারও ভারত-অস্ট্রেলিয়া সিরিজের ক্রীড়াসূচিতে বদল আসতে পারে। করােনা পরিস্থিতির কথা মাথায় রেখে এখন প্রতিটা দেশে আলাদা আলাদ নিয়ম কানুন। সেখানে অস্ট্রেলিয়ায় গেলে ভারতীয় দলকে মােটামুটি চোদ্দদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে নিয়মানুযায়ী।


এবং ক্রীড়াসূচিতেও কিছু বদল আনতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া এমন কথাই শােনা যাচ্ছে। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে একটি দ্বি-পাক্ষিক সম্পূর্ণ পূর্ণাঙ্গ সিরিজ আয়ােজন করা হচ্ছে। সেখানে মাঠে সমর্থকদের উপস্থিতি হবে কিনা সেটা নিয়েও প্রশ্ন থাকছে।

তবে শােনা গিয়েছিল হয়তাে কিছু সমর্থকদের মাঠে প্রবেশাধিকার মিলতে পারে তাও স্টেডিয়ামের আসন সংখ্যার ভিত্তিতে অর্থাৎ পঁচিশ শতাংশ মানুষ স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবেন সব মিলিয়ে এখন দেখার বিষয় এই সিরিজটির ক্রীড়াসূচি আদৌ বদলায় কিনা, এবং অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে বা ওখানে গিয়ে করােনার জন্য ভারতীয় ক্রিকেটারদের কি কি নিয়ম পালন করতে হয়। এছাড়া সমর্থকরা দু’দলের খেলা দেখতে মাঠে উপস্থিত হতে পারেন কিনা।

সব মিলিয়ে আইপিএল চলাকালীনই ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে এতাে মতামত এবং কথাবার্তা চলছে। সেখানে আইপিএল শেষ হওয়ার পর যে আরাে কত কি কথা শােনা যাবে এই সিরিজটি নিয়ে সেটাই দেখার বিষয়। এদিকে ভারতীয় কোচ রবি শাস্ত্রী, ভরত অরুণ, বিনােদ রাঠোর এবং ক্রিকেটার চেতেশ্বর পূজারা ও হনুমা বিহারীরা চলতি মাসের শেষদিকেই দুবাইতে চলে যাবে। সেখানে কোয়ারেন্টাইনে থাকার পর ওখান থেকেই অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা দেবে বলে আগাম জানা গিয়েছিল।