দ্বাদশতম আইপিএলের ফাইনাল চেন্নাই থেকে সরে হায়দরাবাদে

আইপিএল ২০১৯ ট্রফি (Photo: IANS)

দ্বাদশতম আইপিএলের ফাইনাল চেন্নাই থেকে সরে হায়দরাবাদে অনুষ্ঠিত হতে চলেছে ১২ মে, সােমবার ভারতীয় ক্রিকেট বাের্ডের পক্ষ থেকে এমন কথাই জানিয়ে দেওয়া হল। চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে কিনা সেটা নিয়ে সন্দেহপ্রকাশ করে হয়েছিল। কারণ, চিপক স্টেডিয়ামের তিনটি স্ট্যান্ড পুরােপুরি বন্ধ থাকার জন্য এখানে অনেক সমর্থকই খেলা দেখতে পান না। তার উপর ফাইনাল খেলার মতন আসর সেই অর্থে যদি চিপক স্টেডিয়ামের তিনটি স্ট্যান্ড বন্ধ রাখা হয় তা হলে আর্থিক দিক দিয়ে অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে বিসিসিআই, তাই ফাইনাল ম্যাচ সরিয়ে নিয়ে হায়দরাবাদের রাজীব গান্ধী উপল স্টেডিয়ামে হওয়ার কথা জানানাে হয়। তবে, চেন্নাইতে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত না হলেও, প্রথম কোয়ালিফায়ারের ম্যাচটি ১ মে চিপকে হবে কিন্তু, এলিমিনেটর (৮ মে) এবং দ্বিতীয় কোয়ালিফায়ার (১০ মে) অনুষ্ঠিত করা হবে বিশাখাপত্তনমে অনুষ্ঠিত হবে। কারণ সেই সময়ে হায়দরাবাদে লােকসভা নির্বাচন হবে ওখানে। তাই হায়দরাবাদ থেকে কোয়ালিফায়ারের দুটি ম্যাচ সরিয়ে নেওয়া হয়েছে। আইপিএলের নিয়মানুযায়ী, গতবছরের চ্যাম্পিয়ন দলের ঘরের মাঠে প্রথম কোয়ালিফায়ার এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এবং গতবারের রানার্সআপ দলের মাঠে এলিমিনেটর এবং দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে, এবারে সেই নিয়মটা ভাঙা হচ্ছে। অসুবিধা থাকার জন্য।

তামিলনাড়ুর ক্রিকেট অ্যাসােসিয়েশনের চিপক স্টেডিয়ামের তিনটি স্ট্যান্ডস (আই, জে, কে) খােলার অনুমতি দেওয়া হয়নি। সােমবার বাের্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরের প্রধান বিনােদ রাই জানান, ‘চিপক স্টেডিয়ামের তিনটি স্যান্ডস খােলার অনুমতি না পাওয়ার কথা টিএনসিএ আমাদের জানানাের পরই আমরা চেন্নাই থেকে হায়দরাবাদে আইপিএল ফাইনাল সরাতে বাধ্য হলাম।’ আরাে একবার তামিলনাড়ু ক্রিকেট অ্যাসােসিয়েশনের সঙ্গে মিউনিসিপালিটির দ্বন্দ্বে এবারও চিপক স্টেডিয়ামের তিনটি স্ট্যান্ডস খোলার অনুমতি পাওয়া যায়নি। পাশাপাশি বলে রাখা ভালাে, চিপক সেটডিয়ামে যে স্ট্যান্ডগুলি খোলা থাকবে সেখানে টিকিট বিক্রি করলে মাত্র বারাে হাজার টিকিট বিক্রি হবে সেখানে বিসিসিআই প্রায় কোটি টাকার আর্থিক লােকসানের মুখে পড়বে।

গতবারের মতন এবারেও মহিলাদের নিয়ে মিনি আইপিএলের অনুষ্ঠিত করা হয়েছে। তবে, গতবারে দুটি দল খেলেছিল। এবারে তিনটি দল খেলবে। এবং খেলাটি হবে ৬-১০ মে জয়পুরে। নতুন দলের নামটি হল ভেলােসিটি। গতবারে মেয়েদের আইপিএল খেলা দেখার জন্য সাধারণ মানুষের মধ্যে সেরকম কোনও আগ্রহ দেখা যায়নি। এবারে কি মাঠে দর্শক আগমন ঘটবে সেটাই হচ্ছে দেখার বিষয়। তবে, আইপিএল যে টাকা ও বিনােদনের খেলা সেটা আরাে একবার প্রমাণিত হয়ে গেল বিসিসিআইয়ের সিদ্ধান্তে। তারা শুধুমাত্র আর্থিক দিক দিয়ে লােকসানের মুখে পড়বে বলেই চিপক স্টেডিয়াম থেকে ফাইনাল ম্যাচ সরিয়ে হায়দরাবাদে আনা হল।


এবারে আরাে একবার পয়েন্ট টেবলে শীর্ষস্থানে থেকে চেন্নাই সুপার কিংস যে প্রথম কোয়ালিফায়ার ম্যাচটি নিজেদের ঘরের মাঠে খেলতে নামতে চলেছে সেটা এখন থেকে কিছুটা নিশ্চিতভাবে বলা যায়। কারণ ধােনির চেন্নাই দল এখনাে পয়েন্ট টেবলে চোদ্দ পয়েন্ট নিয়ে প্রথমস্থানে রয়েছে। পাশাপাশি অন্যদিকে সানরাইজার্স হায়দরাবাদ দলও চাইবে ঘরের মাঠে ফাইনালে খেলতে নামার জন্য গতবারের মতন। এবং তার প্রস্তুতি তারা শুরু করে দিয়েছে সেটা এখন থেকে বলে দেওয়া যায়।