আইপিএলের স্বপ্নের একাদশে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি

ভিভো আইপিএল

রবিবার নিজামের শহরে শেষ বলে এক বলের থ্রিলারে চেন্নাই সুপার কিংসকে এক রানে পরাজিত করে চতুর্থবার আইপিএলের খেতাব জয় করে রেকর্ড তৈরি করে ফেলেছে মুম্বই ইন্ডিয়ান্স।

ফাইনালে একদিকে চেন্নাই সুপার কিংস দশবারের মধ্যে আটবার উঠে মাত্র তিনবার চ্যাম্পিয়ন হয়েছে তাে অন্যদিকে মুম্বই ইন্ডিয়ান্স ফাইনালে পঞ্চমবার পৌছে চতুর্থবার জয় তুলে নিয়েছে। সেক্ষেত্রে মুম্বই তিনবার পরাজিত করেছে চেন্নাই সুপার কিংসকেই।

তবে, বলে রাখা ভালাে দু’বছর আগে এই রাজীব গান্ধি উপল স্টেডিয়ামেই রাইজিং পুণে সুপারজায়েন্টসকেও এক রানের থ্রিলারে পরাজিত করে মুম্বই ইজিয়ান্স খেতাব জয়ের হ্যাটট্রিক করেছিল এবং চারবারের মধ্যে দু বার নিজামের শহরেই মুম্বই আইপিএলের খেতাব জয় করেছে।


দুবছর আগের ফাইনালে নিজামের শহরের মানুষ যে উত্তেজক ম্যাচে সাক্ষী থাকতে পেরেছিল, ঠিক তেমনই রবিবার সদ্য শেষ হওয়া দ্বাদশতম আইপিএল প্রতিযােগিতার ফাইনালেও রি-প্লেটা আরাে একবার দেখবার দেখতে পেল। তবে অন্যবারের মত এবারেও বিসিসিআইয়ের পক্ষ থেকে আইপিএলের স্বপ্নের একাদশ বেছে নেওয়া হয়েছে।

এই স্বপ্নের একাদশ দলের অধিনায়ক অবশ্য রানার্সআপ চেন্নাই সুপার কিংস দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধােনিই। তবে, চ্যাম্পিয়ন দলের অধিনায়ক রােহিত শর্মা এই দলের প্রথম একাদশে জায়গা পেলেন না। এছাড়া কলকাতা নাইট রাইডার্স দল থেকে একমাত্র আন্দ্রে রাসেলই সুযােগ পেয়েছেন। পাশাপাশি বলে রাখা ভালাে, স্বপ্নের একাদশে এবারে একাধিক ভারতীয় ক্রিকেটাররাই ঠাই পেয়েছেন।

এই দলের মধ্যে চারজন বিদেশির জায়গা হয়েছে। তারা হলেন ডেভিড ওয়ার্নার, আন্দ্রে রাসেল, কিসাগাে রাবাডা ও ইমরান তাহির। উল্লেখিত এই দলে রয়েছেন আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার, এবং সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী বােলার ইমরান তাহির। পাশাপাশি সদ্য শেষ হওয়া আইপিএল ক্রিকেটে দ্রুততম অর্ধশতরানকারী ব্যাটসম্যান ঋষভ পন্থ এবং সুপার স্ট্রাইকরেট থাকা আন্দ্রে রাসেল।

আইপিএলের স্বপ্নের একাদশটি হল এইরকম- ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দরাবাদ), শিখর ধাওয়ান (দিল্লি ক্যাপিটালস), বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু), লোকেশ রাহুল (কিংস ইলেভেন পাঞ্জাব), ঋষভ পন্থ (দিলি ক্যাপিটালস), মহেন্দ্র সিং ধােনি (উইকেটরক্ষক ও অধিনায়ক, চেন্নাই সুপার কিংস), আন্দ্রে রাসেল (কলকাতা নাইট রাইডার্স), হার্দিক পান্ডিয়া (মুম্বই ইন্ডিয়ান্স), কিসাগো রাবাডা (দিল্লি ক্যাপিটালস), জসপ্রীত বুমরা (মুম্বই ইন্ডিয়ান্স) ও ইমরান তাহির (চেন্নাই সুপার কিংস)।