বিশ্বকাপের আসরে পরিবেশ অনুযায়ী ভারতের হাতিয়ার প্রস্তুত : রবি শাস্ত্রী

রবি শাস্ত্রী ও বিরাট কোহলি (Photo: Bidesh Manna/IANS)

দ্বাদশতম আইপিএল প্রতিযােগিতা শেষ হওয়া মাত্রই এবার ক্রিকেট অনুরাগীদের নজর এবার আসন্ন ইল্যান্ডের মাটিতে বিশ্বকাপ প্রতিযােগিতার দিকে। চলতি মাসের শেষদিকে অর্থাৎ ৩০ মে থেকে শুরু হবে বিশ্বকাপ প্রতিযােগিতা।

এবারে ফেভারিট দলগুলাের তালিকায় রয়েছে বিরাট কোহলির ভারতও। প্রত্যেকেই ভারতীয় ক্রিকেটারদের চলতি পারফরমেন্স দেখার পর সকলেই এবারে ধরে নিয়েছে যে বিরাটের হাত ধরে তৃতীয়বার খেতাব দেশের মাটিতে আসতে চলেছে। সেইসঙ্গে বিরাট কোহলি তৃতীয় ভারতীয় অধিনায়ক হবেন বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে।

আরো একটা বিষয় বলে রাখা ভালাে, বিরাট কোহলি অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ার পর আইসিসি অনুমােদিত কোনও প্রতিযােগিতার খেতাব নিজের হাতে তুলে নিতে পারেননি। ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রতিযােগিতার ফাইনালে পৌছালেও, পাকিস্তানের কাছে হেরে তাঁর স্বপ্ন ভঙ্গ হয়েছিল। এবারে কি সেই স্বপ্নটা বিশ্বকাপের খেতাব নিজের হাতে তুলে নিয়ে বিরাট স্বপ্নপূরণ করবেন সেটাই দেখার বিষয়।


বিরাটের পাশাপাশি আরাে একটা বিষয় দেখা যাচ্ছে, যেখানে ব্যাপারটা হল বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর কোচের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। বিসিসিআইয়ের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, শাস্ত্রীর মেয়াদ শেষ হওয়ার পর নতুন কোচের আবেদন করতে পারে প্রত্যেকে। যদি ভারতীয় দল কোচ রবি শাস্ত্রীর কোচিংয়ে তৃতীয়বার খেতাব নিজেদের হাতে তুলে নিতে পারে তা হলে তিনিই ভারতীয় দলের হেডস্যার হিসাবে নিযুক্ত থেকে যাবেন। এখন পুরাে ব্যাপারটাই ভারতীয় ক্রিকেটারদের উপর নির্ভর করছে। সব মিলিয়ে, অধিনায়ক বিরাট ও রবি’র ভাগ্য নির্ধারণ হবে বিশ্বকাপের আসরেই।

‘আমাদের দলে যে পনেরােজন ক্রিকেটারকে সুযােগ করে দেওয়া হয়েছে তাঁরা প্রত্যেকেই অসাধারণ পারফরমেন্স করে দেখিয়েছে শেষ কয়েকটা বছরে। তাঁদের পারফরমেন্সের জন্যই তাঁরা আজ ক্রিকেটের মহারণে খেলতে নামার সুযােগ পাবে। আমাদের দলে এমন কিছু কিছু ক্রিকেটার রয়েছেন যাদের নিয়ে ইংল্যান্ডের পরিবেশ ও পরিস্থিতি বুঝে আমরা আমাদের প্রথম একাদশ তৈরি করতে পারব। আমাদের দল পুরােপুরি প্রস্তুত। কোথায় কখন কি করতে হবে সেটা আমাদের পরিকল্পনার মধ্যে রয়েছে। দলের কম্বিনেশন খুব ভালাে তাই এই ব্যাপারটা নিয়ে আমি বেশি চিন্তা-ভাবনা করছি না। অতীতে বিশ্বকাপ দলগুলাের মধ্যে আমি দেখেছি কিছু না কিছু ভুলত্রুটি ছিল। কিন্তু বর্তমানে যে দলটি গঠন করা হয়েছে সেখানে কোনও গলদ ধরার মতন কিছুই নেই। প্রত্যেকেই স্টার ক্রিকেটার। যাদের নিয়ে আমার গর্ব হয় সবসময়। আমার বিশ্বাস বিশ্বকাপের আসরে খেলতে নেমে প্রতিটা ক্রিকেটার তাঁদের নিজেদের সেরা খেলা মেলে ধরবে, আর কাজের কাজটা করে দেখাবে। দলের ক্রিকেটারদের আমাকে আলাদা করে কিছু বলে দিতে হবে না, তাঁরা জানে কোথায় কেমন পারফরমেন্সটা মেলে ধরতে হয়। সেখানে তাঁদের শিক্ষা দেওয়ার মতন আমার কিছু নেই। অবশ্যই তাঁদের ভুলত্রুটিগুলাে কোথায় রয়েছে সেগুলাে শুধরে দেওয়াটাই আমার প্রধান লক্ষ্য। যাইহােক শেষ একটাই কথা বলব দলে যে ক্রিকেটাররা রয়েছেন যারা খেলতে নামবেন তাঁরা নিজেদের সেরা খেলাটা মেলে ধরে একটা ভালাে জায়গায় দলকে পৌছে দেবেন সেটা আমি এখন থেকে বলে দিতে পারি’, এমন কথাই পরিষ্কার জানিয়ে দিলেন কোচ রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রীকে প্রশ্ন করা হয়, আচ্ছা দলের চার নম্বর ব্যাটসম্যান নিয়ে আপনার কি মতামত? উওরে শাস্ত্রী, ‘দেখুন এই প্রশ্ন দল গঠন করার আগে থেকে দল গঠন করার পর পর্যন্ত চলেছে। আমি এই প্রশ্নটার উত্তর দিতে দিতে প্রায় হাঁপিয়ে উঠেছি। ঠিকই বলেছেন দলের চার নম্বর ব্যাটসম্যানের প্রয়ােজন রয়েছে। সেখানে আপনারা ভাবছেন বিজয় শঙ্করকে খেলানাে হবে। কিন্তু, সেটা কখনােই নয়, বিজয় শঙ্কর একজন ভালাে ক্রিকেটার। সেটা নিঃসন্দেহে বলে দিতে পারি। তবে, আমাদের দলে যে পনেরােজন সুযােগ পেয়েছে। সেখানে তাঁদের মধ্যে আমরা পরিবেশ ও পরিস্থিতি বুঝে আমরা ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনে তাঁদের যেকোনাে একজন চার নম্বরে খেলার সুযােগ করে দেব। সেখানে এই ব্যাপারটা নিয়ে আমি বিশেষ কিছু প্রশ্ন করতে চাই না বা বলতে চাই না।’

এছাড়া রবি শাস্ত্রী আরাে যােগ করেন, ‘দেখুন আমরা একটি সফরে যাচ্ছি। সেখানে আমরা এই সফরের যাত্রী মাত্র। সেখানে পনেৱােজনের দলে মাঠে খেলতে নেমে যেকোনাে একজন ক্রিকেটারের চোট লাগতেই পারে। যদি ধরে নিন কোনও একজন পেস বােলারের গুরুতর চোট লাগল, সেখানে আমাদের পরিবর্তন করার মতন দলে এিকেটার রয়েছে। কেদার যাদবের চোট নিয়ে কিছুটা চিতা রয়েছে, তবে আমরা প্রত্যেকেই দেখেছি কুলদীপ সেভাবে নিজের খেলা মেলে ধরতে পারেনি। তবে, এসব নিয়ে ভাবতে চাই না আমরা। আর সবথেকে বড় কথা হল আমি যখন ২২ মে ইংল্যান্ডে উড়ে যাওয়ার ফ্লাইট ধরব সেখানে আমি পনেরােজনকে দেখতে চাই। তবে, হ্যা একটু চিন্তা রয়েছে কেদার যাদবকে নিয়ে। ওঁর চোট নিয়ে এখনাে সমস্যা রয়েছে। এখন ওর ব্যাপারটা কি হয় শেষপর্যন্ত সেটাই দেখার বিষয়। যাইহােক এখনাে অনেক সময় রয়েছে কেদারের কাছে সুস্থ হয়ে ওঠার জন্য। আশা করব কেদার তাড়াতাড়ি ফিট হয়ে তিনি দেশের জার্সি গায়ে বিশ্বকাপের আসরে খেলতে নামবে।’

‘এবারের বিশ্বকাপ প্রতিযােগিতায় আমাদের লক্ষ্য রাখতে হবে ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়া দলের দিকে। কারণ ওয়েস্ট ইন্ডিজ দলে ক্রিস গেইল, আন্দ্রে রাসেলের মতন ক্রিকেটার রয়েছেন। সেখানে তাঁরা যেকোনাে সময় বিপদ ডেকে আনতে পারে। পাশাপাশি অজিদের বিরুদ্ধে আরাে বেশি সাবধানতা অবলম্বন করতে হবে স্মিথ ও ওয়ার্নাররা ফিরে এসেছে। এবং অস্ট্রেলিয়া দল বরাবরই বিশ্বকাপের আসরে খেলতে নেমে ভালাে পারফরমেন্স মেলে ধরে। পাশাপাশি আপনারা সকলেই অস্ট্রেলিয়া দলকে চ্যাম্পিয়নের মতন দেখতে পাবেন। আর এটা হওয়ার কথা কারণ গতবারের চ্যাম্পিয়ন ওরা। সেইসঙ্গে গত পচিশ বছরে বিশ্বকাপ প্রতিযােগিতায় খেলতে নেমে অনান্য দলগুলাের থেকে সবথেকে বেশিবার খেতাব জয় করার রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়া দলের। এছাড়া এদের দলে সব ক্রিকেটাররা পুনরায় ফিরে এসেছে, সেখান থেকে দেখতে গেলে তাঁরা চ্যাম্পিয়নের মতনই নিজেদের পারফরমেন্স মেলে ধরে কাজের কাজটা করে দেখাবে সেটা আমি এখন থেকে বিশ্বাসের সঙ্গে বলে দিতে পারি।’