মার্কিন লংজাম্পে সােনা জিতলেন ভারতের শংকর

তেজস্বিন শংকর (Photo: SNS)

এবারে মার্কিন লংজাম্পে খেতাব জয়ের নজির গড়লেন ভারতের তেজস্বিন শংকর। ২০১৯ সালের পরে আবার ২০১১ সালে বিগ ১২ আউটডাের টুর অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে সােনা জিতলেন শংকর। করােনার কারণে ২০২০ এই প্রতিযােগিতা হয়নি। অল্পের জন্যে তার নিজের রেকর্ড ভাঙতে পারলেন না শংকর।

এবারে করােনা প্রকোপ কম হওয়ার কারণে আমেরিকার ম্যানহাটনে বিগ ১২ আউটডাের ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপের আসর বসেছিল। ২২ বছর বয়সী অ্যাথলিট শংকর কানাস স্টেট ইউনিভারসিটির হয়ে এই প্রতিযােগিতায় অংশ নেন।

শংকর লংজাম্প সবাইকে টেক্কা দিয়ে সােনা জিতে নেন। তিনি ২.২৮ মিটার লাফিয়েছেন । আর ওকলাহােমস ইউনিভারসিটির ভেরন টার্নার ২.২৫ মিটার লাফিয়ে দ্বিতীয় স্থান পান। তৃতীয় স্থান দখল করেন টেকসাস টেক ইউনিভারসিটির জেকুয়ান হােগান।


তিনি ২.১১ মিটার অতিক্রম করেন। এবারে লংজাম্পে ভারতের শংকর সােনা জিতলেও ২০১৯ সালে তিনি লাফিয়ে ছিলেন ২.২৯ মিটার ভারতীয় অ্যাথলিটের এই সাফল্যে অনেকেই খুশি। তেজস্বিন শংকরকে ভারতের গর্ববলে মনে করা হচ্ছে।

২০১৫ সালে যুব কমনওয়েলথ গেমসে দেশকে সেনা এনে দিয়েছিলেন আবার দক্ষিণ এশিয় গেমসে দেশকে রনপাে জেতেন। জাতীয় জুনিয়র প্রতিযােগিতায় রেকর্ডধারী এই শংকর ২০১৭ সালে আমেরিকায় পাড়ি দেন। স্কলারশিপে কানাস বিশ্ববিদ্যালয়ে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের কোর্স করত।