মরু শহরে আইপিএল খেলায় ভারতীয় ক্রিকেটাররা বাড়তি সুযোগ পাবে: সুরেশ রায়না

প্রতীকী ছবি (Photo: SNS)

ভারতই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ফেভারিট। বিশেষ করে, মরু শহরে আইপিএল খেলা অনুষ্ঠিত হওয়ায় ভারতীয় ক্রিকেটাররা আরও বেশি করে নিজেদের প্রস্তুতিটা ভালো করে সেরে নিতে পেরেছে সেটা আমি নিশ্চিতভাবে বলে দিতে পারি। বিশ্বকাপের আগে আইপিএলে খেলে আমাদের দলের ক্রিকেটাররা এখানকার পিচের সঙ্গে মানিয়ে নিতে পেরেছে।

ব্যাটসম্যানরা থেকে শুরু করে বোলাররাও অভিজ্ঞ হয়ে উঠেছেন এবং পরিচিত হয়ে উঠেছেন এখানকার পিচের সঙ্গে। তাই আলাদা কোনও অসুবিধার মধ্যে পড়তে হবে না ভারতীয় ক্রিকেটারদের সেটা আমি আগাম বলে দিতে পারি, এমন কথাই জানালেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না।

পাশাপাশি তিনি আরও বলেন, ‘ভারত-পাক ম্যাচ যেকোনো প্রতিযোগিতার আলাদা গুরুত্ব বাড়িয়ে দেয়। সেখানে প্রথম সাক্ষাতকারেই যখন দু’দল একে অপরের মুখোমুখি হয় সেখানে খেলাটা আরও বেশি জমাটি হয়ে যায়। এরকম অভিজ্ঞতা রয়েছে। তবে শর্ট ফরম্যাটের ক্রিকেটে কখন কি অঘটন ঘটে যায় সেটা বলা যায় না।


তবে আমাদের দলে অভিজ্ঞ ক্রিকেটাররা রয়েছেন। তাঁরা জানেন কোথায় কিভাবে পরিস্থিতিটা সামলে নিয়ে দলকে সাহায্য করতে হবে। রোহিত ও জাদেজার মতন অভিজ্ঞ ক্রিকেটারদের উপস্থিতি আমাদের দলকে আরও বেশি মজবুত করে দেবে সেটা আমি আগাম বলে দিতে পারি।’

দেখুন, বিরাট কোহলি ও বাবর আজম দু’জনে বর্তমান যুগে একজন তারকা ক্রিকেটার। পাশাপাশি দু’জনেই অভিজ্ঞ অধিনায়ক। এবং দু’জনে নিজেদের দেশের সেরা ক্রিকেটার। সেখানে তারা দলকে ভালোভাবে অধিনায়কত্ব দেওয়ার পাশাপাশি ব্যাটের সাহায্যেও দলকে এগিয়ে নিয়ে গেছে।

সেখানে এই দু’জন রবিবারের গুরুত্বপূর্ণ ম্যাচে কিভাবে মানিয়ে নিয়ে দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ব্যাট হাতে রান বার করে আনতে পারেন সেটা দেখার বিষয় হবে। আমি তো এই দু’জনের নেতৃত্ব দেখার জন্য মুখিয়ে রয়েছি। কারণ দু’জনেই সুপারস্টার।

কাউকে আলাদা করে বেছে নেওয়া যাবে না। তাই অনান্যবারের থেকে এবারে ভারত-পাক মহারণটা আলাদা একটা অন্য যুদ্ধে পরিণত হবে সেটা আমি বলে দিতে পারি। যাইহোক আমি তো চাইবই আমাদের দল জিতুক।

তবে একটা কথা বলব ভারত-পাক মহারণ গোটা ক্রিকেট বিশ্বর কাছে প্রিয়। সেখানে একটা উপভোগ্য ম্যাচ দেখার অপেক্ষায় রইলাম, ‘এমন কথাও জানালেন সুরেশ রায়না।