চলতি বিশ্বকাপের মাঝেই বিরাটদের ক্যারিবিয়ান সফরসূচি ঘােষিত

হাত মেলাচ্ছেন দু'দলের অধিনায়ক- জেসন হোল্ডার ও বিরাট কোহলি (File Photo: Surjeet Yadav/IANS)

বিশ্বকাপ শেষ হওয়ার পরই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২২ আগস্ট থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে খেলতে নামবে ভারতীয় দল। পাশাপাশি বলে রাখা ভালাে দু’টি দল ফ্লোরাডিয়ায় ৩ আগস্ট টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ দিয়ে বিরাটরা ক্যারিবিয়ান সফর শুরু করবে।

দু’মাস আগেই ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে বিরাটদের ক্রীড়াসূচি ঘােষণা করে দেওয়া হল। বৃহস্পতিবার ঘােষিত ক্রীড়াসূচি অনুযায়ী বিরাট ব্রিগেড ক্যারিবিয়ান সফরে দু’টি টেস্ট ম্যাচ দিয়ে সফর শুরু করবে, এবং তিনটি করে টি-টোয়েন্টি ও একদিনের ম্যাচের সিরিজে অংশ নেবে।

কার্যত বিরাট কোহলিরা পাঁচ সপ্তাহের ক্যালিপসাে সফরের জন্য উড়ে যাবে। প্রথম টেস্ট শুরু হবে ২২ আগস্ট, স্যার ভিভিয়ান রিচাডর্স স্টেডিয়ামে। এবং সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে সাবাইনা পার্কে ৩০ আগস্ট। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বাের্ডের চিফ একজিকিউটিভ অফিসার জানান, দুটি দেশের মধ্যে একটা উত্তেজনাপূর্ণ সিরিজ অনুষ্ঠিত হবে। উন্মাদনাটা শুধুমাত্র টি-টোয়েন্টি এবং একদিনের ম্যাচের সিরিজে নয়, টেস্ট সিরিজেও সমানভাবে দেখা যাবে সেটা আমি এখন থেকে নিশ্চিতভাবে বলে দিতে পারি।


তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের যে নতুন নিয়ম চালু করা হয়েছে। সেখানে আমাদের দলের ক্রিকেটাররা বাড়তি দায়িত্ব নিয়ে নিজেদের সেরা খেলা মেলে ধরবে সেটা আমি এখন থেকে বলে দিতে পারি। ঘরের মাঠে আমরা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ভালাে পারফরমেন্স করে দেখিয়েছিলাম। আর ভারতের মতন শক্তিশালী দলের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে ভালাে খেলাটাই মেলে ধরব সেটা আমি এখন থেকে নিশ্চিতভাবে বলে দিতে পারি।

পাশাপাশি বলে রাখা ভালাে, বিরাটরা টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ দিয়ে ক্যারিবিয়ান সফর শুরু করছে। এবং তাদের পর পর দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হবে। এবং তৃতীয়টি একদিন বাদ দিয়ে। অনুষ্ঠিত করা হচ্ছে। এবং প্রথম একদিনের ম্যাচে খেলতে নামার আগে দুই দল মাত্র একদিন বিশ্রাম পাচ্ছে। এবং টেস্ট খেলতে নামার আগে সাতদিন সময় পারে প্রস্তুতির জন্য।

ঘােষিত ক্রীড়াসূচিটি এইরকম

তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ

তিনটি একদিনের ম্যাচের সিরিজ

দুটি টেস্ট ম্যাচের সিরিজ