ভারতের স্থান হল ১০৫-এ

সুনীল ছেত্রী (Photo: IANS)

ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতীয় ফুটবল দল ১০০-র মধ্যে থাকতে পারল না। ফিফার সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ভারতের স্থান হেয়ছে ১০৫ তম স্থানে। ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য তাদের শেষ দু’টি যােগ্যতা অর্জন ম্যাচে পাওয়া পয়েন্ট ভারতকে এই জায়গায় নিয়ে আসতে সাহায্য করেছে।

গত জুন মাসে কাতারে আফগানিস্তানের সঙ্গে ১-১ গােলে খেলা শেষ করায় বিশ্বকাপে বাছাই পর্বে আর এগিয়ে যেতে পারেনি। তবে ২০২৩ সালের এশিয়ান কাপের তৃতীয় বাছাই পর্বে জায়গা করে নিয়েছে। বিশ্বকাপ যােগ্যতা নির্ণয় গ্রুপ ‘ই’-তে ইন্সর স্টিম্যাকের ভারত লিগ টেবলে তৃতীয় স্থান পায়।

এখনও পর্যন্ত ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারত সবচেয়ে ভালাে স্থান পেয়েছিল ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে। সেই সময় ভারতের স্থান হয়েছিল ৯৪-তে। ২০১৫ সালের মার্চ মাসে ভারতের সর্বনিম্ন অবস্থান ছিল ১৭০-তে।


এবারের র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থান পেয়েছে বেলজিয়াম। দ্বিতীয় স্থানে এসেছে অলিম্পিক ফুটবলে চ্যাম্পিয়ন ব্রাজিল। তৃতীয় স্থান দখল করেছে ফ্রান্স। চতুর্থ স্থান পেল ইংল্যান্ড। পঞ্চম স্থান পায় ইতালি। তারপর প্রথম দশ স্থানে রয়েছে। যথাক্রমে আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল, মেক্সিকো ও আমেরিকা। এশিয়ান দলগুলির মধ্যে ২৪ তম স্থান দখল করেছে জাপান।