আইসিসি টেস্ট আর ওডিআই র‍্যাঙ্কিং-এ শীর্ষস্থান ধরে রাখল ভারত ও ইংল্যান্ড

অনুশীলনে ভারতীয় দল (Photo: Surjeet Yadav/IANS)

আইসিসি টেস্ট আর ওডিআই র‍্যাঙ্কিং-এ ভারত ও ইংল্যান্ড যথাক্রমে তাদের নিজেদের শীর্ষস্থান বজায় রাখল। পয়েন্ট তালিকা আপডেট হওয়ার পর ২০১৫-১৬ সালের ফলাফল বাদ দিয়ে ২০১৬-১৭ ও ২০১৭-১৮ সালের ফলাফলের ৫০ শতাংশকে মান্যতা দেওয়া হয়।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং-এ ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে ৮ পয়েন্টের পার্থক্য ছিল যা এখন কমে ২ পয়েন্টে দাঁড়িয়েছে। একই ভাবে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিং-এ ইংল্যান্ড শীর্ষস্থান ধরে রাখলেও ভারতের থেকে মাত্র দুই পয়েন্টে এগিয়ে।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং-এর পয়েন্ট টেবিলে একটাই বড় পরিবর্তন হয়েছে- ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে চার নম্বর স্থানে উঠে এসেছে ১০৫ পয়েন্ট নিয়ে। অস্ট্রেলিয়া ৯৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে। পয়েন্ট টেবিলে আরও একটি পরিবর্তন লক্ষ্য করা যায়, সপ্তম স্থানে পাকিস্তান ও অষ্টম স্থানে ওয়েস্ট ইন্ডিসের মধ্যে ১১ পয়েন্টের পার্থক্য এখন ২ পয়েন্টে এসে পৌঁছেছে।


আইসিসি ওডিআই র‍্যাঙ্কিং-এর পয়েন্ট টেবিলে ইংল্যান্ড শীর্ষে। দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ডকে সরিয়ে তিন নম্বর স্থানে উঠে এসেছে। ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কাকে পেছনে ফেলে সাত নম্বর স্থানে উঠে এসেছে। শীর্ষ ১০ থেকে বাদ পড়েনি কোন দলই অতএব বিশ্বকাপে আমরা এই শীর্ষ ১০ দলেরই খেলা দেখতে পাব।

আইসিসি টি-২০ র‍্যাঙ্কিং ঘোষণা করা হবে ৩-রা মে।