চলে গেলেন প্রাক্তন ফুটবলার প্রশান্ত ডোরা

প্রশান্ত ডোরা (Photo: SNS)

শেষ পর্যন্ত জীন যুদ্ধে হেরে গেলেন ভারতীয় দলের প্রাক্তন গােলরক্ষক প্রশান্ত ভােরা। প্রজাতন্ত্র দিবসে মাত্র ৪৪ বছরে তার জীবনদীপ নিভে গেল। স্ত্রী ও এক সন্তান বর্তমান। কলকাতার তিন প্রধান মােহনবাগান, ইস্টবেঙ্গল ও মহমেডান স্পাের্টিং ক্লাবের হয়ে দক্ষতার সঙ্গে গােলরক্ষা করেছেন।

গত আড়াই মাস ধরে কঠিন ব্যাধির সঙ্গে লড়াই করেও শেষ রক্ষা করতে পারলেন না। প্রশান্ত বাংলার হয়ে সন্তোষ ট্রফি খেলেছেন। তিন প্রধানের পাশে পাঞ্জাবের জেসিটি দলের হয়ে সুনামের সঙ্গে খেলেছেন। ১৯৯৯ সালে ভারতীয় দলের হয়ে খেলবার সুযােগ পান।

প্রি-অলিম্পিক ফুটবলের বাছাই পর্বের খেলায় থাইল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয় প্রশান্তর। তিনি সার্ক ফুটবলে এবং সার্ক গেমস ফুটবলে অংশ নেন। খেলা ছাড়ার পরে ছােটোদের গিয়ে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেন। খেলার সুবাদে রিজার্ভ ব্যাঙ্কে চাকরি পেয়েছিলেন।


প্রশান্তর দাদা হেমন্ত ভােরাও নামী গােলরক্ষক। প্রশান্তর প্রয়াণে ফুটবল মহলে শােকের ছায়া নেমে আসে। এদিকে বিশিষ্ট ক্রীড়া সংগঠক তপন গাঙ্গুলি প্রয়াত হন। তিনি কলকাতা ময়দানে বিভিন্ন ক্রীড়া সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। বেঙ্গল অলিম্পিক অ্যাসােসিয়েশনের বিভিন্ন কর্মকান্ডে সক্রিয় ভূমিকা পালন করতেন। খিদিরপুর ক্লাব তার কাছে সবচেয়ে প্রিয় ছিল। তাঁর চলে যাওয়া ক্রীড়াজগতে বিরাট শূন্যতা নেমে এল।