চেন্নাই পৌছে গেলেন ধােনি আইপিএলের প্রস্তুতি সারতে

মহেন্দ্র সিং ধোনি (File Photo: Dibyangshu Sarkar/AFP)

সকলকে হতবাক করেই গতবছর করােনাকালের সময়। স্বাধীনতা দিবসের দিন হঠাৎই বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধােনি ক্রিকেটকে বিদায় জানান। যদিও জাতীয় দলের হয়ে তিনি খেলতে নামেননি ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ সেমিফাইনালে হেরে যাওয়ার পর থেকে। তার পর থেকে তার ক্রিকেট কেরিয়ার নিয়ে এক প্রস্থ সমালােচনা ও আলােচনা চলছিল। সেই জায়গায় দাঁড়িয়ে তিনি নিজেই পুরােপুরি বাক্ত করে দিয়েছিলেন হঠাৎই করে তিনি ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন।

তবে জাতীয় দল থেকে অবসর নিলেও আইপিএল ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন বলে তিনি আশা জাগিয়েছিলেন। কিন্তু দুবাইয়ের মাটিতে অনুষ্ঠিত আইপিএল খেলায় তিনি সেভাবে নিজের সেরা খেলাটা মেলে ধরতে পারেননি। উইকেটের পিছনে দাঁড়িয়ে চিতাবাঘের মতন লাফিয়ে ক্যাচ ধরেছেন, কিন্তু তাহলেও তার মধ্যে আর আগের মতন আর কোনও ক্ষমতা নেই। কিছুটা বয়রে ভাজ যে তার মধ্যে পড়েছে সেটা আগাম বলে দেওয়া যায়। কারণ যে ধােনি এক রানকে দুরানে পরিণত করতেন সেই ধােনি এখন দু’টো রান নিতে গিয়ে হাঁপিয়ে পড়ছিলেন এই দৃশ্যও দেখা গিয়েছে।

ধােনির ব্যর্থতার জন্য কার্যত প্রথমবার আইপিএলের ইতিহাসে চেন্নাই সুপার কিংস দল গতবার প্লে-অফে খেলার ছাড়পত্র জোগাড় করতে ভাগ করা হয়েছিল এটাই তিনি তখন জানিয়েছিলেন পারেনি। কি শেষ নিশ্চয়ই নয়। আর চেন্নাই সুপার কিংসের মালিকরাও ধােনিকে সম্মান জানিয়েছেন। এবারের আইপিএলে তার জার্সি নম্বর সাত এর মাস্ক এবং ‘ডেফিনেটলি নট’ তার এই উক্তিটি নিজেদের জার্সিতে ছাপিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য নিলামের আসরে পড়ে এসেছিলেন সবাই।


যা কয়েকদিন আগে খবরের শিরােনামে উঠে গিয়েছিল। এই জায়গায় দাঁড়িয়ে ধােনির উপর চেন্নাই দলের এখনও যে পুরােপুরি ভরসা রয়েছে সেটা পরিষ্কার বােঝা গেল। আর ধােনিও তার দলের হয়ে খেলার জন্য মুখিয়ে রয়েছেন। সেই জায়গায় দাঁড়িয়ে ধােনি চেন্নাইতে পৌছে গেলেন আইপিএল শুরু হওয়ার বেশ কিছুদিন আগে থেকেই।

নিজেকে পুনরায় প্রমাণ করতে হবে আর সকলের সমালােচনার মুখ বন্ধ করতে হবে। সেই কথা মাথায় রেখে নিজের ট্রেনিং শুরু করে দেবেন বলে আগাম তড়িঘড়ি পৌঁছে গেলেন। ধােনি হচ্ছেন ক্যাপ্টেন কুল তিনি কখনােই মুখে কথা বলেননি আর এখনও বলবেন না তাই তিনি ব্যাট হাতেই তার জবাব দিতে চান।

তবে এবারে ধােনির নেতৃত্বে খেলবার জন্য মুখিয়ে রয়েছেন বেশ কিছু ক্রিকেটার। বিশেষ করে গৌথাম তাে আগেই বলে দিয়েছিলেন, তার স্বপ্নপূরণ হয়েছে। তিনি একবার ধােনির নেতৃত্বে খেলতে চাই।