কোহলির রিভিউ নিয়ে বিতর্ক

বিরাট কোহলি (File Photo: IANS)

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে এদিন ভারতের অধিনায়ক বিরাট কোহলি রিভিউয়ের আবেদন করলে তা নিয়ে বিতর্ক হয়। বিভ্রান্ত প্রকাশ পায়। রিভিউ পাওয়া গেলেও দুই আম্পায়ার শেষ পর্যন্ত তা বাতিল করে দেন। 

ঘটনাটি ঘটে একাদশতম ওভারে। অস্ট্রেলিয়ার ওপেনার ম্যাথু ওয়েড ফ্লিক করতে না পারায় নটরাজনের বল তার প্যাডে লাগে। সেই মুহুর্তে বােলার নটরাজন ও উইকেট রক্ষক লােকেশ রাহুল কোনও আবেদন করেননি। কিন্তু ডিপে ফিল্ডিং করা অধিনায়ক কোহলি রিভিউ চান। 

প্রথমে দুই আম্পায়ার সবুজ সংকেত দিলেও তা প্রত্যাহার করে নেন। সেই সময় জায়ান্ট স্ক্রিনে ওয়েডের পায়ে লাগা রিপ্লে দেখানাে হচ্ছিল। প্রশ্ন ওঠে নির্দিষ্ট সময়ের আগে কীভাবে পর্দায় রিপ্লে দেখানাে হল। 


ওয়েডকে বলতে শােনা যায়, কীসের রিভিউ? পর্দায় তা দেখতে পাওয়া বলে নিজেদের জায়গায় চলে যান। বল ট্র্যাকারে অবশ্য দেখা যায় তা উইকেটে লাগত। 

এদিকে সৌরভ গাঙ্গুলি চান সুইচ হিট থাক। আধুনিক ক্রিকেটের জনপ্রিয় শট প্রসঙ্গে সৌরভ বলেন, খেলার চরিত্র বদলে গিয়েছে। ব্যাটসম্যানদের কাছ থেকে এখন এই শট কেড়ে নেওয়া উচিত হবে না। এর পিছনে কোনও যুক্তি খাঁড়া করা উচিত নয়। 

তিনি আরও বলেন, এই ধরনের সাহসী শট নিতে গেলে অনেক শক্তির প্রয়ােজন। এই শট নিতে প্রয়ােজন টাইমিং এবং ঠিক জায়গায় ব্যাটসম্যানকে পা রাখতে হয়। 

কেভিন পিটারসন প্রথম এই শট নেন। আবার ডেভিড ওয়ার্নার এই শট ভালাে নিয়ে থাকেন। খেলার মজা আছে।