শিল্ডে চুনী ও পিকে’র নামে স্মারক সম্মান

চুনী গােস্বামী (File Photo: IANS)

ঐতিহ্যবাদী আইএফএ শিল্ডের খেলা আগামী ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এবং ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর। খেলবে বারােটি দল। মােহনবাগান ও এসসি ইস্টবেঙ্গল খেলছে না। যার ফলে সেই চমক থাকছে।

দিল্লির ক্লাব ও কেরলের গােকুলাম এফসি এবারের শিল্ডের আকর্ষণ। আর দশটি দল কলকাতার। আই লিগ দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগে চ্যাম্পিয়ন মহমেডান স্পাের্টিংয়ের কাছে অত্যন্ত মর্যাদার লড়াই বলে মনে করা হচ্ছে। চারটে গ্রুপে তিনটে করে দল থাকছে।

লিগ কাম নকআউট প্রথায় হাওড়া, কল্যাণী, সল্টলেক ও রবীন্দ্র সরােবর স্টেডিয়ামে খেলা অনুষ্ঠিত হবে। গ্রুপের সেরা দুটি দল শেষ আটে খেলবে।


বুধবার কলকাতার একটি পাঁচ তারা হােটেলে সাংবাদিক বৈঠকে এ কথা জানাল সচিব জয়দীপ মুখার্জি। সভাপতি অজিত ব্যানার্জি বলেন, যখন সারা ভারতে খেলা বন্ধ করােনা আবহাওয়ায়। তখন আইএফএ বড় ভূমিকা নিয়ে এগিয়েছে এসেছে শিন্ডের খেলা আয়ােজন করতে।

চেয়ারম্যান সুব্রত দত্ত বলেন, আইএফএ পাশে এমন কঠিন সময়ে ফুটবলকে ফিরিয়ে আনতে। তাই তাে ফেডারেশনের প্রশংসায় পঞ্চমুখ আইএফএ-র কর্ণধার।

মন্ত্রী সুজিত বসু বলেন, ফুটবলের স্বার্থে আইএফএ-র পাশে থাকতে চাই। শিল্ড কমিটির চেয়ারম্যান সৌরভ পাল বলেন, আইএফএ- র দুরদৃষ্টি কথা বলবে দর্শকশূন্য মাঠে খেলা হবে।

প্রথম দিনেই খেলবে খিদিরপুর এসসি ও মহমেডান স্পাের্টিং। অন্য ম্যাচে অংশ নেবে দিল্লির সুদে এসসি ও পিয়ারলেস এসসি। ইন্ডিয়ান অ্যারােজ খেলবে সাদার্ন সমিতির সঙ্গে। আর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে যুবভারতী ক্রীড়াঙ্গনে।

সচিব জয়দীপ মুখার্জি বলেন, শেষ আট ম্যাচ থেকে সেরা খেলােয়াড়ের পুরস্কার থাকছে। চুনী গােস্বামী স্মারক সম্মান তুলে দেওয়া হবে প্রতিযােগিতায় সেরা খেলােয়াড়ের হাতে। পি.কে.ব্যানার্জি স্মারক সম্মান পাবেন প্রতিযােগিতার সেরা কোচ চ্যাম্পিয়ন দল পাবে তিন লক্ষ টাকা ও রানার্সআপ দল পাবে দু’লক্ষ টাকা আর্থিক পুরস্কার। গ্রুপের খেলা শুরু হবে দুপুর দু’টো থেকে। এদিন প্রকাশ পেলাে আইএফএ- র শিল্ডের থিম সঙ।