লকডাউনের সময়টাকে কাজে লাগাচ্ছে সিএবি

বাংলা দল (ছবি: SNS Web)

কে বলেছে লকডাউনে কোনও কাজ নেই। আছে তাে কাজ। আর এই লকডাউনে ছুটির সময়টাকেই কাজে লাগিয়ে নিয়ে বাংলার ক্রিকেটকে আরাে উন্নতি করার জন্য তৎপর হয়ে উঠেছেন সিএবির সভাপতি অভিষেক ডালমিয়া এবং সচিব স্নেহাশিস গাঙ্গুলি।

এই সময়ে প্রথম ও দ্বিতীয় ডিবিশনের সব খেলােয়াড়দের নথিপত্র যাচাই করতে শুরু করে দিল বঙ্গ ক্রিকেট সংস্থা। বয়স ভাড়ানাে, ভিন রাজ্যের ক্রিকেটার রুখতে সিএবি কঠোর পদক্ষেপ নিল। অবশ্য এই ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়া হবে তা আগাম জানিয়ে দিয়েছিলেন সিএবির সভাপতি ও সচিব।

এবার তার কাজটাও শুরু করে দিলেন। যাতে কোনও গােলমাল না হয় সেদিকেই তারা নজর রেখে নিজেদের ক্রিকেটকে স্বচ্ছ জলের মতন পরিষ্কার রাখতে চান। এবার থেকে প্রতিযােগিতা শুরু হওয়ার আগে প্রথম ও দ্বিতীয় ডিভিশনে অংশ নেওয়া খেলােয়াড়দের আধার কার্ড, ভােটার কার্ড এবং পাসপাের্টের সত্যতা যাচাই করা হবে।


শুধু তাই নয় , সব তথ্য সিএবি-র ওয়েবসাইটে তুলতে হবে। সেটাও বাধ্যতামূলক করা হয়েছে। বয়স ভাড়ানাে ও ভিন রাজ্যের ক্রিকেটারদের নিয়ে কোনও সন্দেহ হলে সেই ক্লাব ও ক্রিকেটারদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। সেটাও উল্লেখ করে দেওয়া হয়েছে।

সিএবির সভাপতি অভিষেক ডালমিয়া বলেন, লকডাউনের এই সময়টাকে আমরা ভালাে করে কাজে লাগাতে চাই। তাই এখন প্রথম ও দ্বিতীয় ডিভিশনের দলগুলাের সব নথিপত্র যাচাই করার কাজ শুরু করে দেওয়া হচ্ছে।

কারণ আমরা ক্লাব ক্রিকেটকে স্বচ্ছ রাখতে বদ্ধ পরিকর। সচিব স্নেহাশিস গাঙ্গুলি বলেন, এত কিছুর পরেও অনেকে নিয়মকে বুড়াে আঙুল দেখানাের চেষ্টা করবেন। সেই জন্য প্রশাসনের সাহায্য নেওয়া ছাড়াও একটি পেশাদার সংস্থাকে দিয়ে এই কাজ করানাে হবে।

কারণ ক্লাব ক্রিকেটকে কলঙ্কিত আমরা হতে দেব না। তাই আমাদের জোটবদ্ধ হয়ে কড়া হাতে দুর্নীতি দমন করতে হবে।