২০২২ থেকেই আইপিএলে দশ দল, ২০২৮ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে সমর্থন বিসিসিআইয়ের

বিসিসিআইয়ের বৈঠক (ছবি: SNS Web)

বৃহস্পতিবার একাধিক বিষয় নিয়ে বাের্ডের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হল করােনাবিধি মেনেই। যে ব্যাপারটা নিয়ে সবথেকে বেশি এই সভার দিকে তাকিয়ে ছিল সেটা হল আগামি বছর থেকে আইপিএলে দশ দল খেলবে নাকি, ২০২২ সাল থেকে? আর বাের্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ২০২২ সাল থেকেই আইপিএলে দশটি দলকে খেলানাে হবে।

কারণ আগামি বছর আইপিএল অনুষ্ঠিত করতে বেশি সময় বাকি নেই। সেখানে এ বছর আর অতিরিক্ত কোনও ঝুঁকি নিতে চায় না বাের্ড। তাই দশ দল আগামি বছর থেকে নয়। পাশাপাশি এবছর মেগা অকশন বসার কথা ছিল, সেটা বসবে কিনা তা পরিষ্কার করে জানানাে হয়নি। যেহেতু আগামি বছর থেকে দশ দল খেলছে না সেখানে নতুন করে। বড় করে নিলাম করে অতিরিক্ত খরচ যে বহন করবে না বিসিসিআই সেটা আগাম বলে দেওয়া যা।
একদিকে, আইসিসি ইতিমধ্যে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত অলিম্পিকে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য বিড করেছে। আইসিসি’র এই সিদ্ধান্তকে সমর্থন দিলেন সৌরভ গাঙ্গুলিরা। বাের্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির থেকে কিছু বিষয়ে পরিষ্কার করে জেনে নেওয়া হবে।

পাশাপাশি ঠিক হয়েছে করােনা অতিমারিতে ঘরােয়া ক্রিকেটে ক্ষতিগ্রস্ত হওয়া পুরুষ ও মহিলা নির্বিশেষে প্রথম শ্রেণির সমস্ত ক্রিকেটারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। বাের্ড ঠিক করেছে জানুয়ারি থেকেই হবে ঘরােয়া ক্রিকেট। তবে তা হবে সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপের মাধ্যমে। বাের্ডের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা রাজীব শুরু। আইসিসি চিফ একজিকিউটিভ কমিটিতে ভারতের প্রতিনিধি হিসেবে থাকছেন বাের্ড সচিব জয় শাহ।


শােনা যাচ্ছিল, আইসিসিকে কর না দিলে আগামি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে না। এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসানাে হবে সংযুক্ত আরব আমির শাহিতে। এদিকে এই ব্যাপারটা নিয়ে বাের্ডের কর্তাদের মধ্যে আলােচনা হয়।

এবং বাের্ডের সূত্রের তরফ থেকে জানানাে হয়েছে, আমরা এই ব্যাপারটার দিকে পুরােপুরি নজর রাখছি। এবং কর যাতে দেওয়া যায় সেখানে সরকারকে অনুরােধ করা হবে। আর পুরাে ব্যাপারটা বােঝানাে হবে। না হলে বিসিসিআইয়ের তরফ থেকে কিছু পদক্ষেপ নেওয়া হবে।

এর পাশাপাশি বিসিসিআই শ্রীলঙ্কা, ইংল্যান্ড ক্রিকেট বাের্ডের সঙ্গে কথা বলবে যাতে মহিলাদের ক্রিকেট পুনরায় শুরু করা যায়। ভারতীয় মহিলা দল ৮ মার্চ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলার পর আর কোনও খেলা খেলেনি। সেখানে বাকি সময় করােনার জন্য নষ্ট হয়ে গিয়েছে।

তবুও এখন ক্রিকেট পুনরায় চালু হয়েছে। তাই মহিলাদের ক্রিকেট যাতে আবারও চালু করা যায় সেদিকে জোর দেওয়া হচ্ছে।

বাের্ডের ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্লা মিটিং শেষ হওয়ার পর বলেন, আমরা সবসময় ভারতীয় ক্রিকেটকে উন্নতির শিখরে নিয়ে যেতে চাই। তার জন্য আমাদের যা যা প্রয়ােজন সেগুলাে আমরা করব। পাশাপাশি আমাদের আরাে কিছু সিদ্ধান্ত নিতে হবে।

করােনা মহামারীর জন্য সেগুলাের দিকে নজর দেওয়া হয়নি। এবারে ওই দিকগুলাের দিকে নজর দিতে হবে আমাদের।

আরাে ভালাে করে পদক্ষেপ নিতে হবে। বাের্ডের বার্ষিক সাধারণ সভার আগে একটি প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল, সেখানে জয় শাহ একাদশ হারিয়ে দিয়েছে সৌরভ গাঙ্গুলির একাদশে।

সৌরভ গাঙ্গুলি ব্যাট হাতে পঞ্চাশ ও বল হাতে উইকেট তুলে নিয়েও নিজের দলকে জয় এনে দিতে পারলেন না।

এদিকে ভারতীয় ক্রিকেট বাের্ড প্রাক্তন ভারতীয় পেসার চেতন শর্মাকে জাতীয় নির্বাচকমন্ডলীর প্রধান বানানাে হয়েছে। পাশাপাশি থাকছেন কুরুভিলা ও দেবাশিস মােহান্তি। সুনীল জোশির জায়গায় চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হলেন প্রাক্তন ভারতীয় পেসার চেতন চৌহান।