নজিরের সামনে অশ্বিন

রবীচন্দ্রন অশ্বিন (Photo: Surjeet Yadav/IANS)

দ্বিতীয় টেস্টে পিচ নিয়ে বিতর্ক তৈরি হলেও, নিজের টেস্ট কেরিয়ারে পঞ্চম শতরান করে সকল সমালােচকদের মুখ একাই বন্ধ করে দিয়েছিলেন রবিচন্দন অশ্বিন। বল হাতে যেমন জাদু দেখিয়েছিলেন, ঠিক তেমনই ব্যাট হাতেও শতরান করে সকলের নজর কেড়েছিলেন।

সেই অশ্বিনই মােতেরায় দিন-রাতের তৃতীয় টেস্ট শুরু হওয়ার আগে নয়া রেকর্ডের সামনে দাঁড়িয়ে। আর প্রয়ােজন মাত্র ছ’টি উইকেটের প্রয়ােজন টেস্ট ক্রিকেটে চারশাে উইকেট সংগ্রহের জন্য অশ্বিনের।

যদি তিনি এই কাজটি করে দেখাতে পারেন তাহলে নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি এবং দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইনকে পিছনে ফেলে দ্রুততম বােলার হিসাবে টেস্ট ক্রিকেটে ৪০০ টি উইকেট নেওয়ার ক্ষেত্রে দ্বিতীয়স্থানে চলে আসবেন অশ্বিন। হ্যাডলি ও স্টেইন দু’জনেই আশিটি ম্যাচ খেলে চারশাে উইকেট সংগ্রহ করেন।


কিন্তু অশ্বিনের সামনে সেই রেকর্ড ভাঙার সুযােগ রয়েছে ৭৭ টি টেস্টে এই নজির গড়ার। তালিকায় শীর্ষে রয়েছে শ্রীলঙ্কার প্রাক্তন অফস্পিনার মুথাইয়া মুরলীধরন। তিনি মাত্র বাহাত্তরটি টেস্ট খেলে চারশাে উইকেট সংগ্রহ করেছিলেন। বিশ্বের চতুর্থ স্পিনার হিসাবে অশ্বিন চারশাে উইকেট পেতে চলেছেন এবং ভারতের তৃতীয় স্পিনার হিসাবে এই নজির গড়নে অনিল কুম্বলে ও ভাজ্জির পরে।