ইডেন টেস্টে যে কোনও একদিন খেলা শুরুর ঘণ্টা বাজাবেন আনন্দ ও কার্লসেন

ইডেনে স্থাপিত ঘণ্টা। (Photo: Kuntal Chakrabarty/IANS)

২২ থেকে ২৬ নভেম্বর ইডেনে ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক দিন-রাতের টেস্ট ম্যাচে যে কোনও একদিন বিশ্বের বর্তমান এবং প্রাক্তন দাবা চ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেন ও ভারতের বিশ্বনাথন আনন্দ খেলা শুরুর ঘন্টা বাজাবেন। এ ব্যাপারে বিশ্বনাথন আনন্দের সম্মতি পাওয়া গেলেও ম্যাগনাস কার্লসেনের সম্মতির জন্য অপেক্ষা করা হচ্ছে।

কার্লসেন কলকাতায় আসছেন টাটা স্টিল, দাবায় অংশ নিতে। ভারতীয় ক্রিকেট বাের্ড ইতিমধ্যেই কার্লসেনকে আমন্ত্রণ জানিয়েছে। যদি সময় পাওয়া যায় তবে তিনি ও আনন্দ টেস্ট ম্যাচের দ্বিতীয় দিন ইডেনে আসবেন। গেম প্ল্যান্ট স্পাের্টসের ডিরেক্টর জিৎ ব্যানার্জি বৃহস্পতিবার এ খবর জানিয়েছেন। গেম প্ল্যান্টস স্পাের্টসই বাংলাদেশের ভারত সফরে সরকারি স্পনসর ও ব্র্যান্ড পার্টনার।

ক্রিকেট অ্যাসােসিয়েশন অফ বেঙ্গল- সিএবি’র সূত্র থেকে বহস্পতিবার জানা গেছে যেহেতু টেস্ট ম্যাচ এবং দাবা টুর্নামেন্ট একই সময় হচ্ছে তাই দুই দাবাড়ু ইডেনে আসার সময় করতে পারবেন কিনা সেটাই বড় প্রশ্ন। ইডেনে টেস্ট ম্যাচ শুরু হবে প্রতিদিন বেলা ১টায়। দাবা টুর্নামেন্ট হবে আলিপুলের ন্যাশনাল লাইব্রেরিতে। বেলা ২টো থেকে।


ইডেনের প্রথমদিন খেলা শুরুর ঘন্টা বাজাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি ছাড়াও ইডেনে শচিন তেন্ডুলকর, অলিম্পিক চ্যাম্পিয়ন শুটার অভিনব বিন্দ্রা, টেনিস তারকা সানিয়া মির্জা, ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু ও ছয়বার বিশ্ব বক্সিংয়ে চ্যাম্পিয়ন এমসি মেরিকমকেও দেখা যাবে।

সিএবি ২০০০ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম টেস্ট ম্যাচে যারা খেলেছিলেন তাদেরও সংবর্ধিত করবে। ওই ম্যাচেই সৌরভ গাঙ্গুলির ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল। ২২ নভেম্বর ম্যাচের প্রথমদিন ইডেনের আকাশে হেলিকপ্টার উড়তে দেখা যাবে যা থেকে একজন স্কাই ড্রাইভার মাঠে নেমে আসবেন ট্রফি হাতে নিয়ে।