ক্ষমতার ৫০-৫০ ভাগাভাগি, শর্ত স্মরণ করিয়ে দিলেন উদ্ধব ঠাকরে

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। (Photo: IANS)

মহারাষ্ট্রে নির্বাচনী ফলাফল প্রকাশ হওয়ার পরেই এক সাংবাদিক বৈঠকে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বিজেপিকে ৫০-৫০ ফর্মুলার কথা মনে করিয়ে দেন। নির্বাচনী বৈতরণী পার হতে এবং শাসন ক্ষমতা দখলে জোট রাজনীতির ক্ষেত্রে সমান অংশীদারিত্ব চাই। মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনের ফলাফলে বিজেপির আশানুরূপ ফল না হওয়ার প্রেক্ষিতে শিবসেনা দলের প্রধান উদ্ধব ঠাকরে একথা বলেছেন।

২০১৪ সালের ফলাফলের তুলনায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বিজেপি ২০ আসন কম পেয়েছে। শিবসেনা প্রধান জানান, তাঁর দল বিধানসভা নির্বাচনে বিজেপি’র প্রস্তাব মতাে অনেক কম আসনে প্রতিদ্বন্দিতা করায় সম্মতি দেয়। কিন্তু সব সময়েই বিজেপির শর্ত মেনে নেওয়া সম্ভব নয়, কারণ তাঁর নিজের দলেরও উন্নতি জরুরি।

এমন অবস্থায় মুখ্যমন্ত্রীর তখতে কে বসবে সেই প্রশ্নের উত্তরে উদ্ধব ঠাকরে জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর বাড়িতে এসেছিলেন, তখন তাঁকে উভয় দলের প্রশাসনে সমান অংশীদারিত্বের কথা বলা হয়েছে। তিনি জানান, রাজ্যে পুনরায় ক্ষমতা দখল করছে বিজেপি-শিবসেনা জোট। কিন্তু উভয় দল আলাপ আলােচনার মাধ্যমে সম্পূর্ণ ঐকমত্যের ভিত্তিতে অংশীদারিত্ব পাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।


নির্বাচনের ফলাফল বিভিন্ন রাজনৈতিক দলগুলির পক্ষে এক সতর্ক বার্তা বলেও উদ্ধব থাকরে মন্তব্য করেছেন। কংগ্রেস-এনসিপি জোট আশাতিরিক্ত ভাল ফল করেছে। আর কেউই ইভিএমের দোষ দিতে পারবে না। রাজনৈতিক দলগুলিকে মানুষের সঙ্গে থাকতে হবে, অন্যথায় মানুষ তাদের সােজা রাস্তা দেখিয়ে দেবে। ওয়ারলি আসনে উদ্ধব পুত্র আদিত্য ঠাকরে জয়লাভ করেছেন।