রাহুল গান্ধির সমালােচনায় জোটসঙ্গী শিবসেনা

রাহুল গান্ধি (Photo: SNS)

শিব সেনা ও কংগ্রেসের সম্পর্কে ফাটলের ইঙ্গিত যেন আরও স্পষ্ট। মহারাষ্ট্রে তাদের জোটসঙ্গী কংগ্রেসের রাজ্য সভাপতি নানা পাটোলের সমালােচনার পরে এবার সরাসরি কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেই কাঠগড়ায় তুলল উদ্ধব ঠাকরের দল। কটাক্ষ করল, মােদি সরকারের সমালােচনা রাহুল করেন ঠিকই।

কিন্তু কেবল টুইটারে। সেই সঙ্গে বিরােধী শক্তিকে এককাট্টা করতে পারার দায়ও তারা কার্যত কংগ্রেসের উপরেই চাপিয়েছে। শিব সেনার মুখপত্র ‘ সামনা’তেই এমন মতামত জানানাে হয়েছে। সেই সঙ্গে এও বলা হয়েছে , মােদি সরকারের আর সেই দিন নেই। আগের মতাে জনপ্রিয় আর নন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও তাঁর সরকার। সেটা ভেঙে পড়ছে।

কিন্তু বর্তমান বিরােধী দল সেই পরিস্থিতির সুবিধা নিতে পারছে না। যদিও বেশ কিছু রাজ্যে বিরােধীরাই জিতেছে। রাহুলের প্রসঙ্গ ধরে আরও লেখা হয়েছে, “এটা সত্যি যে, রাহুল গান্ধী প্রধানমন্ত্রী মােদির কাজের পদ্ধতি, তাঁর ভুলগুলি নিয়ে সরব হয়েছেন।


কিন্তু তিনি তা করেছেন টুইটারেই। আর সেটা যখন কেন্দ্রীয় সরকার বুঝতে পেরেছে, সঙ্গে সঙ্গে টুইটারের ব্রুিদ্ধে পদক্ষেপ করেছে।” দিল্লিতে এনসিপি প্রধান শরদ পওয়ারের বাড়িতে বিরােধী দলগুলির বৈঠক হয়েছে তার প্রশংসাও করা হয়েছে শিব সেনার তরফে।

যদিও সেই বৈঠকে শিব সেনা কিংবা কংগ্রেস কেউই উপস্থিত ছিল না। তবুও শিব সেনার মতে, বিরােধীদের একজোট করার যােগ্যতা রয়েছে প্রবীণ শরদ পওয়ারের। কিন্তু বিরােধী নেতৃত্ব নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।