জেডি (ইউ) থেকে বহিষ্কৃত প্রশান্ত কিশোর ও পবন বর্মা

পবন কুমার বর্মা ও প্রশান্ত কিশাের। (Image: Twitter/@nitishshekhawa1)

জেডি (ইউ)-এর সহ সভাপতি প্রশান্ত কিশাের এবং সাধারণ সম্পাদক পবন বর্মাকে বুধবার দল থেকে বহিষ্কার করা হয়েছে। জেডি (ইউ)-এর পক্ষ থেকে বলা হয়েছে সাম্প্রতিক অতীতে তাদের আচরণে পরিষ্কার হয়ে গেছে তারা দলীয় শৃঙ্খলা মেনে চলতে চাইছেন না।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশােধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি)-এর প্রতি সমর্থন ঘােষণা করায় দলের সভাপতি ও মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের কড়া সমালােচনা করে যাচ্ছিলেন এই দুই নেতা। দলের প্রধান সাধারণ সম্পাদক কে সি ত্যাগীর জারি করা এক বিবৃতিতে জেডি (ইউ) বলেছে, ওই দুই নেতা দলের সিদ্ধান্ত ও কাজকর্মের বিরুদ্ধে কাজ করছিলেন, যা শৃঙ্খলাভঙ্গের সামিল।

প্রশান্ত কিশাের বিহারের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অবমাননার শব্দ ব্যবহার করেছেন বলেও দল অভিযােগ করেছে। প্রশান্ত কিশাের যাতে আর নীচে নামতে না পারেন সেজন্যই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে দল।


বহিষ্কারের পর প্রশান্ত কিশাের নীতিশ কুমারকে একহাত নিয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রীর পদ বজায় রাখার জন্য তিনি নীতিশ কুমারকে শুভেচ্ছা জানিয়েছেন। বহিষ্কৃত হওয়ার পর এক টুইট বার্তায় প্রশান্ত কিশাের বলেছেন, ‘ধন্যবাদ নীতিশ কুমার। বিহারের মুখ্যমন্ত্রীর পদ বজায় রাখার জন্য আমার শুভেচ্ছা রইল। ঈশ্বর আপনাকে আশীবদি করুন’।

মঙ্গলবার নীতিশ কুমার প্রশান্ত কিশােরের কড়া সমালােচনার জবাব দিতে গিয়ে বলেছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা প্রাক্তন বিজেপি সভাপতি অমিত শাহের কথাতেই তিনি প্রশান্ত কিশােরকে দলে নিয়েছিলেন। এর প্রতিক্রিয়ায় নীতিশ কুমার মিথ্যা কথা বলছেন বলে প্রশান্ত কিশাের অভিযােগ করেন। তিনি এক টুইট বার্তায় বলেন, ‘নীতিশ কুমার আপনি কতটা নীচে নেমে গেছেন। আমি কি করে জেডি (ইউ)-তে যুক্ত হলাম তা নিয়ে আপনি এখন মিথ্যা কথা বলছে। আপনি যদি এখন সত্যি কথাও বলেন কেউ বিশ্বাস করবে না। আপনি এখন আমার রংকে আপনার রঙের সঙ্গে মেলানাের ব্যর্থ চেষ্টা করছেন’।

এর আগে সংশােধিত নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত এনআরসি নিয়ে অমিত শাহ ও প্রশান্ত কিশােরের মধ্যে টুইটার যুদ্ধজনিত বিতর্ক থেকে নীতিশ কুমার নিজেকে দূরে সরিয়ে রাখেন। পাটনায় সাংবাদিকদের কাছে তিনি বলেন, ‘কেউ চিঠি লিখলে আমি জবাব দিই। কিন্তু কেউ যদি ট্যুইট করে তাহলে তাঁকে তা করতে দিন। আমি এর কি করব? কেউ যদি জেডি (ইউ)-তে থাকতে চান থাকতে পারেন, চলে যেতে চাইলে চলে যেতে পারেন। আপনারা কি জানেন কিভাবে তিনি দলে যােগ দিলেন? অমিত শাহই তাঁকে দলে নেওয়ার জন্য আমাকে বলেছিলেন’।

দিল্লির বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে আঁতাতের ব্যাপারে জেডি (ইউ)-এর আদর্শগত স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে দলের প্রবীণ নেতা পবন বর্মা কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে একটি চিঠি দেন। এই বিষয়েই সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিতে গিয়ে নীতিশ কুমার উপরােক্ত মন্তব্য করেন। সংশােধিত নাগরিকত্ব আইন নিয়ে জেডি (ইউ)-এর সঙ্গে প্রশান্ত কিশােরের অনেকবারই বিরােধ ঘটেছে। নীতিশ কুমার এনআরসির বিরােধিতা করলেও জেডি (ইউ) সংসদের উভয় সভায় নাগরিকত্ব সংশােধনী বিলকে সমর্থন করেছিল।