বাজেট অধিবেশনের আগে বিরোধী সাংসদদের সাসপেনশন প্রত্যাহার 

দিল্লি, ৩০ জানুয়ারি – বুধবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। দ্বিতীয় মোদি সরকারের শেষ সংসদ অধিবেশন। তার আগে মঙ্গলবার সর্বদল বৈঠক ডেকেছিল সরকার। বৈঠকে যোগ দেন ৩০ দলের ৪৫ জন নেতা। সংসদের বাজেট অধিবেশনের আগে বিরোধী সাংসদদের সাসপেনশন প্রত্যাহার করল সরকার। রাজ্যসভার মোট ১১ এবং লোকসভার ৩ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করা হয়েছে। সংসদের শীতকালীন অধিবেশনে রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে সাসপেন্ড হন ১৪৬ জন বিরোধী সাংসদ। সংসদে নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতির দাবিতে বিক্ষোভ করার জন্যই তাঁদের সাসপেন্ড করা হয়। বৈঠক শেষে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল জানান, বিরোধী সাংসদদের সাসপেনশন প্রত্যাহার করা হবে। 

সংসদের শীতকালীন অধিবেশনে সাসপেন্ড হন ১৪৬ জন বিরোধী সাংসদ। তৃণমূল , কংগ্রেস-সহ সমস্ত বিরোধী দলের অধিকাংশ সাংসদকেই সাসপেন্ড করে দেওয়া হয়। বহিষ্কৃত ১৩২ জন সাংসদের শীতকালীন অধিবেশনের শেষদিন পর্যন্ত সাসপেনশন ছিল। বাকি ১৪ জন সাংসদের সাসপেনশন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রিভিলেজ কমিটির কাছে বিষয়টি পাঠানো হয়েছিল। গত ১২ জানুয়ারি সংশ্লিষ্ট কমিটি লোকসভার 3 জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করে নেয়। আর আজ মঙ্গলবার রাজ্যসভার ১১ জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করেছে কমিটি। 

উল্লেখ্য, সংসদে গ্যাস হামলার প্রতিবাদ করায় শীতকালীন অধিবেশনে গণহারে সাসপেন্ড করা হয় বিরোধী সাংসদদের। শীতকালীন অধিবেশনের শেষের দিকে কার্যত বিরোধী শূন্য হয়ে যায় সংসদ।  যার প্রতিবাদে রাস্তায় নেমে আন্দোলনও করেছে ইন্ডিয়া শিবির। অবশেষে বাজেট অধিবেশনের আগে এই সাসপেনশন প্রত্যাহার করা হল।