২০২৩ সালেই কি যুদ্ধ? টানা ৪০ দিন লড়ার জন্য অস্ত্রভাণ্ডার সাজাচ্ছে ভারত

প্রতিকি ছবি (Photo: iStock)

কাউন্টডাউন কি তবে গােনা শুরু হয়ে গেল? পাকিস্তান ভারতের বিভিন্ন সিদ্ধান্তে অখুশি এবং তারা যে আন্তর্জাতিক মঞ্চে ভারতকে একাধিকবার অপমানিত করতে চেয়েও পারেনি তা সকলের জানা। অন্যদিকে সীমান্তে রােজ সঙঘর্ষবিরতি চুক্তি লঙঘন করে ভারতে যুদ্ধের হুঁশিয়ারি দিচ্ছে, তাও একরকম স্পষ্ট। এবার কি তবে সেই পথেই হাঁটছে ভারত? সূত্রের খবর, ধীরে ধীরে নিজদের অস্ত্রভাণ্ডার সাজাতে শুরু করে দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা দফতর। জানা গিয়েছে কমপক্ষে ৪০ দিন যুদ্ধ করার মতােই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানাে হয়েছে, প্রায় সব ধরনের অস্ত্র মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে সেনাবাহিনীকে। এই অস্ত্রগুলির মধ্যে ১০৫ এমএম ফিল্ড গান, ১৩০ এমএম মিডিয়াম গান, ৪০ এমএম এয়ার ডিফেন্স গান, ব্যাটল ট্যাঙ্ক সহ রয়েছে অন্যান্য অত্যাধুনিক অস্ত্র। আরও বলা হয়েছে ভারত টানা ১০ দিন বিনা কোনাে বিরতিতে যুদ্ধ করতে পারে এমন প্রস্তুতিই নেওয়া হয়েছে। অস্ত্রভাণ্ডারকে ১০ স্তরীয় ভাগে সাজানাের নির্দেশ দেওয়া হয়েছে সেনাবাহিনীকে। জানা গিয়েছে, এই যুদ্ধের পরিস্থিতি ২০২২-২৩ সালে নাগাদ হওয়ার সম্ভাবনা। সেই লক্ষ্যমাত্রা নিয়েই এগােচ্ছে সেনা।

প্রতিরক্ষা সূত্রে আরও জানা গিয়েছে, এই মুহূর্তে কোনও রকম যুদ্ধের পরিস্থিতি নিয়ে চিন্তিত নয় সেনাবাহিনী। কিন্তু তারা নিজেদের অস্ত্রভাণ্ডার মজুত রাখতে চায় ভবিষ্যতের গতিবিধি আন্দাজ করে। প্রতিরক্ষা মন্ত্রক আরও জানাচ্ছে, এতদিনে ১২,৮৯০ কোটি টাকা দিয়ে যে ২৪টি অস্ত্রচুক্তি করা হয়েছিল তার প্রেক্ষিতে যে অস্ত্র ভারত পেয়েছে, তা দিয়ে সেনাবাহিনীর ছােটখাটো যা ঘাটতি ছিল তা পূরণ করা গিয়েছে। এবার পরবর্তী টার্গেট ৪০ দিনের জন্য অস্ত্রভাণ্ডার মজুত করা। কারণ সব ধরনের অস্ত্র বেশি পরিমাণে ব্যবহার করা হবে না।