কেন্দ্রকে কটাক্ষ শিবসেনার, পেগাসাস কিনতে ৩০০ কোটি টাকা কে দিল?

সঞ্জয় রাউত (File Photo: IANS)

ফোনে আড়িপাতা কাণ্ড নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এবার কেন্দ্রীয় সরকারকে নিশানা করে তােপ দাগল শিবসেনা। হিরােশিমায় বােমাবর্ষণে বহু জাপানির মৃত্যু হয়েছিল আর ইসরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে আড়ি পেতে দেশের স্বাধীনতার মৃত্যু ঘটানাে হয়েছে। ঠিক এভাইে কেন্দ্রকে কটাক্ষ করা হয়েছে শিবসেনার তরফে পেগাসাস কাণ্ডে।

সংসদের বাদল অধিবেশন গত কয়েকদিন ধরে এই ইস্যুতে উত্তাল। নিজেদের সরকারের মন্ত্রী, বিরােধী। রাজনৈতিক দলের বাছাই করা নেতা, সাংবাদিক, বিচারপতিদের ফোনে আড়ি পাতার অভিযােগে বিদ্ধ কেন্দ্র।

শিবসেনা মুখপত্র ‘সামনা’য় দলের সাংসদ সঞ্জয় রাউতের লেখা প্রতিবেদনে বলা হয়েছে, ‘হিরােশিমায় বােমাবর্ষণের ঘটনার সঙ্গে এই ঘটনার তেমন কোনও পার্থক্য নেই। হিরােশিমায় মানুষ মারা গিয়েছিলেন। আর পেগাসাস কাণ্ডে ভারতবর্ষের স্বাধীনতার মৃত্যু হয়েছে।’


এই প্রসঙ্গে সঞ্জয় রাউত জানিয়েছেন, পেগাসাসের একটি লাইসেন্স বাবদ বছরে খরচ পড়ে ৬০ কোটি টাকা। কেন্দ্রের বিরুদ্ধে অভিযােগ রয়েছে ৩০০ টির বেশি ফোনে আড়িপাতার। এতগুলি ফোনে আড়ি পাততে হলে কমপক্ষে সাতটি লাইসেন্সের প্রয়ােজন। এত টাকা এলাে কোথা থেকে? সেই প্রশ্নও তুলেছেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত

ইতিমধ্যে ইজরায়েলি সংস্থা জানিয়েছে তাদের স্পাইওয়্যার একমাত্র বিক্রি করা হয় যে কোনও দেশের সরকারকে। তাহলে ভারতবর্ষের কোন সকার কিনল এই স্পাইওয়্যার? ৩০০ জনের ওপর নজরদারি চালাতে ৩০০ কোটির বেশি খরচ করা হয়েছে। এই টাকা এলাে কোথা থেকে? কে জোগাল? আমাদের মতাে দেশের এত টাকা ওড়ানাের ক্ষমতা কি রয়েছে? প্রাক্তন তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন, বিশ্বের ৪৫ টি দেশ এই স্পাইওয়্যার ব্যবহার করেন। ফলে, কেন্দ্র জানে না এমনটা হতে পারে না। এ বিষয়ে সঞ্জয় রাউতের সাফ কথা, প্রশ্ন উঠেছে সংসদে। কেন্দ্র এবিষয়ে জবাব দিতে বাধ্য?