করােনা নিয়ে দেশবাসীকে সতর্ক করলেন, এত মানুষের মৃত্যু আমাকে যন্ত্রণা দিচ্ছে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। (Photo: Twitter/@airnewsalaerts)

৭৫ তম স্বাধীনতা দিবসের আগে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাত সাড়ে ন’টায় রাষ্ট্রপতির এই ভাষণ বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও সম্প্রচার করা হয়। ভাষণের শুরুতে মহাত্মা গান্ধি ও দেশের স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা স্মরণ করেন রাষ্ট্রপতি। সেই সঙ্গে করােনা নিয়েও দেশবাসীকে সতর্ক করেন তিনি।

দেশের প্রথম নাগরিক জানান, ‘কোভিড -১৯’ মহামারী এখনও শেষ হয়নি। কোভিডের হাত থেকে রক্ষা। পেতে কিসিনই আমাদের প্রথম অস্ত্র। ঝুঁকি সত্ত্বেও আমাদের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও অন্যান্য করােনা যােদ্ধারা করােনার। দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। যত প্রাণ হারিয়েছে তার থেকে বেশি প্রাণ বাঁচানাে সম্ভব হয়েছে, এই যােদ্ধাদের জন্য।

সম্মিলিতভাবে গােটা দেশ করােনার তরঙ্গকে দুর্ল করতে পেরেছে। মহামারীর অভিজ্ঞতা আমাদের অনেক কিছু শিখিয়েছে। এখনও সতর্কতা অবলম্বন করতে হবে। এত মানুষের মৃত্যু আমাকে যন্ত্রণা দিয়েছে।


দেশজুড়ে চলা টিকাকরণ প্রক্রিয়া সম্পর্কে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানান, ভারতে বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণ প্রক্রিয়া চলছে। এখনও পর্যন্ত ৫০ কোটি ভ্যাকসিন দেওয়া হয়েছে।

আমি অনুরােধ করছি, প্রােটোকল মেনে যত দ্রুত সম্ভব ভ্যাকসিন ও অন্যান্যদের নেওয়ার কথা বলুন। ভ্যকসিনই করােনার বিরুদ্ধে সবচেয়ে বড় সুরক্ষা কবচ। অতিমারি শুধু মানুষের স্বাস্থ্য নয়, অর্থনীতির উপরও প্রভাব ফেলে।

সরকার দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষের সমস্যা সম্পর্কে অবগত। ক্ষুদ্র, মাঝারি শিল্পের অবস্থা সম্পর্কে কেন্দ্র সচেতন। এ প্রসঙ্গে রামনাথ কোবিন্দ আরও বলেন, ‘চিকিৎসার সুবিধার সম্প্রসারণের জন্য গত এক বছরে ২৩ হাজার ২২০ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

নানা প্রতিকূলতা সত্ত্বেও গ্রামাঞ্চল, বিশেষ করে কৃষিতে উন্নতি হয়েছে বলে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি। অলিম্পিকে দেশের মেয়েদের সাফল্যেরও প্রশংসা করেছেন রাষ্ট্রপতি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অলিম্পিকে মেয়েরা দেশের নাম উজ্জ্বল করেছে। দেশের নারীশক্তির প্রসার লাভের আভাস মিলেছে রাষ্ট্রপতির ভাষণে।

সেই সঙ্গে দেশের সকল মেয়েদের উন্নতি কামনা করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তার ভাষণে। আজ রবিবার লালকেল্লায় স্বাধীনতা দিবসের দিন জাতীয় পতাকা উত্তোলন করে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। প্রধানমন্ত্রীর ভাষণের পর হেলিকপ্টার থেকে লালকেল্লায় ছড়ানাে হবে ফুলের পাপড়ি।