মোদির জন্মদিনে টিকাকরণের তথ্যে গলদ! 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে কোভিড টিকাকরণে রেকর্ড গড়েছে দেশ। এমনটাই দাবি করেছিল কেন্দ্র। কিন্তু তারপরই কেন্দ্রের দেওয়া তথ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা শুরু করে বিরোধী শিবির। সেই অভিযোগ এবার কার্যত স্বীকার করে নিল কেন্দ্র।

তৃণমূলের সর্বভারতীয় অভিষেক সাধারণ সম্পাদক বন্দ্যোপাধ্যায়ের এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এদিন জানিয়েছে, কোথাও কোথাও এই ধরনের ঘটনা ঘটেছে। সামান্য কিছু ক্ষেত্রে মৃত মানুষের নামে বা যারা টিকা পাননি তাঁদের নামে টিকাকরণের সার্টিফিকেট ইস্যু করা হয়েছে।

তবে কেন্দ্রের দাবি, এটা নেহাতই ডেটা এন্ট্রির সমস্যা। মূলত স্বাস্থ্যকর্মীরা টিকার দ্বিতীয় ডোজের তথ্য সঠিকভাবে আপডেট না করায় এই ধরনের ভুলভ্রান্তি ধরা পড়েছে।


অভিষেক বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্যমন্ত্রকের কাছে জানতে চেয়েছিলেন, রেকর্ড টিকাকরণের দিন মৃত মানুষের নামে বা যাঁরা ভ্যাকসিন পাননি তাঁদের নামে টিকাকরণের সার্টিফিকেট ইস্যু করা হয়েছে কিনা?

সেটা করা হয়ে থাকলে কেন্দ্র সে ব্যাপারে অবহিত কি না? সেই সঙ্গে ডায়মন্ড হারবারের সাংসদের প্রশ্ন ছিল, এই ভুল টিকাকরণের তথ্যগুলি রেকর্ড আড়াই কোটি টিকাকরণের মধ্যে যোগ করা হয়েছে কি না?

অভিষেকের দ্বিতীয় প্রশ্নের কোনও উত্তর সরাসরি কেন্দ্র না দিলেও, প্রথম প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রক স্বীকার করে নিয়েছে যে খুব বিচ্ছিন্নভাবে হলেও টিকাকরণের তথ্যে গলদ ছিল।

এই স্বীকারোক্তি কেন্দ্রের জন্য বেশ অস্বস্তিকর হতে পারে। রাজনৈতিক মহল মনে করছে, এই স্বীকারোক্তির অর্থ হল মোদির জন্মদিনে যে বিরাট টিকাকরণের দাবি কেন্দ্র করেছিল, তা ত্রুটিমুক্ত নয়।