আমাদের কুড়ি জওয়ান শহিদ, বিপক্ষে দ্বিগুণ নিহত: রবিশঙ্কর

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ (File Photo: IANS)

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছে, ভারতের কুড়ি জওয়ান নিহত হলে চিনের তার দ্বিগুণ সেনা জওয়ান খতম হয়েছে। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি একথা জানিয়েছেন। অথচ চিন ভারতের দখল করা জমিতেই এখনও ঘাঁটি গেড়ে বসে রয়েছে বলে বিদেশমন্ত্রকের পক্ষে জানানো হয়েছে। আলোচনা চলছে তাদের সেনা পিছিয়ে নিয়ে যাওয়ার জন্য।

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, কেউ ভারতের দিকে বক্রদৃষ্টিতে তাকালে তার যোগ্য জবাব দিতে জানে ভারতীয় জওয়ানরা। তিনি আরও জানান, ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় যদি কুড়িজন ভারতীয় জওয়ান নিহত হয়ে থাকে তবে চিনের পক্ষে তার দ্বিগুণ সেনা নিহত হয়েছে।

মজার কথা হল চিন এখনও তাদের সেনা মৃত্যুর কোনও সরকারি ঘোষণাই করেনি। চিনের পক্ষে কেবল এক কমান্ডিং অফিসারের মৃত্যুর খবর স্বীকার করা হয়েছে। অন্যদিকে ভারতীয় সেনা সূত্রে নাকি জানানো হয়েছে চিনের পঁয়তাল্লিশ জন সেনা হতাহত হয়েছে।


রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, ভারত শান্তিতে বিশ্বাস করে। এখন করোনা ও চিন এই দুই সমস্যার কথা বহুল প্রচারিত। আলোচনার মাধ্যমেই ভারত সীমান্ত সমস্যা মিটিয়ে নিতে আগ্রহী। কিন্তু কেউ ভারতের দিকে বক্রদৃষ্টিতে তাকালে তার যোগ্য জবাব দিতে জানে ভারত।

অনলাইনে রবিশঙ্কর প্রসাদ পশ্চিমবঙ্গের কোনও এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। মন্ত্রীর ভাষণের উদ্ধৃতি দিয়েছে সংবাদ সংস্থা। তথ্য প্রযুক্তিমন্ত্রী গত বছরে পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইকের কথা উল্লেখ করেন। তিনি আরও বলেন, যখন প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের জওয়ানদের বলিদান কখনও ব্যর্থ হবে না, তখন তার গুঢ় অর্থ রয়েছে। আমাদের সরকার এব্যাপারে প্রত্যাঘাত করতে বদ্ধপরিকর।

তিনি বলেন, ভারত ৫৯ চিনা অ্যাপ নিষিদ্ধ করে ইতিমধ্যেই ‘ডিজিটাল আঘাত’ শুরু করেছে। অন্যদিকে দেশের মানুষের ডেটা সুরক্ষিত করেছে।