ট্রাম্প যাবেন আগ্রা

ডােনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদি। (File Photo: White House/IANS)

আগ্রার তাজমহল দেখতে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। সােমবার ভারতে পা রাখছেন মার্কিন প্রেসিডেন্ট, তার সঙ্গে থাকবেন তার স্ত্রী মেলানিয়া। আমদাবাদের নবনির্মিত মােতেরা স্টেডিয়ামে। ‘নমস্তে ট্রাম্প’ শীর্ষক এক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এরপর তার সফরে আগ্রার তাজমহল দেখতে যাওয়ার কথা।

এজন্য যমুনার পচাজল সাফ করার জন্য ইতিমধ্যেই পাঁচশাে কিউসেক জল ছাড়া হয়েছে। ইতিমধ্যেই মার্কিন নিরাপত্তা বাহিনীর সদস্যরা এলাকার পরিস্থিতি খতিয়ে দেখছেন। গত কয়েকদিন ধরেই আগ্রায় শুরু হয়েছে সাজ সাজ রব। যমুনা ছাড়াও অন্যান্য এলাকা পরিচ্ছন্ন করার কাজ চলছে সামরিক তৎপতায়।

আগ্রা বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার রাস্তায় রংয়ের প্রলেপ দেওয়ার কাজ চলছে। নিরাপত্তার কারণে সড়কের দুই’ধারের সকল ভবন, রেস্তোরাঁ ও দোকানগুলির একটি তালিকা তৈরি করা হয়েছে। নজরদারির জন্য মার্কিন প্রশাসনের কর্মীরাও ভারতীয় পুলিশের। সঙ্গে থাকবেন। সৌন্দর্যায়ণের জন্য আগ্রা, মথুরা ও বৃন্দাবনের তিন হাজার শিল্পীকে নিয়ােগ করা হয়েছে।


এদিকে আমদাবাদে ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি হচ্ছে মােদির শহর। তবে মােদি-ট্রাম্পের রােড শােয়ে সত্তর লাখ নয়, এক লাখ লােক হবে বলে প্রশাসনের অনুমান। আমদাবাদ পুরসভার কমিশনার বিজয় নেহরা জানিয়েছেন ট্রাম্পকে স্বাগত জানাতে এক লাখের বেশি মানুষ রাস্তায় জড়াে হবেন বলে আশা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্টের দু’দিনের ভারত সফরের আগে বিভিন্ন পণ্যে শুল্ক হ্রাসের বিষয় নিয়ে স্নায়ুর লড়াই শুরু হয়ে গিয়েছে। বিষয়টি নিয়ে ট্রাম্পও মুখ খুলেছেন। সফরের আগে ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছেন, ভারত সফরে আমদাবাদ বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত ষাট-সত্তর লাখ উপস্থিত থাকবেন।

ভারতের জনবহুল শহরগুলির মধ্যে আমদাবাদ অন্যতম। শহরের জনসংখ্যা সত্তর লাখের কাছাকাছি। তাই বাইশ কিলােমিটার রােড শােয়ে এত মানুষ জড়াে হওয়ার সম্ভাবনা কম। মানুষের উৎসাহতাে থাকবেই বলে প্রশাসন সূত্রে জানানাে হয়েছে।