মোদির সভায় ট্রাম্প : হিউস্টনে ৫০ হাজার ভারতীয়র সামনে বক্তৃতা দেবেন দুই নেতা

ডােনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদি। (File Photo: White House/IANS)

আগামী রবিবার হিউসটনে ৫০ হাজার ভারতীয়র সামনে বক্তৃতা দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনটাই জানিয়েছে হােয়াইট হাউস। এই অনুষ্ঠানের নাম দেয়া হয়েছে ‘হাউডি মোদি’। জানানাে হয়েছে, সেখানে মোদির সভায় উপস্থিত থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। শুধু উপস্থিত থাকাই নয়, তিনিও সেখানে নিজের বক্তব্য রাখবেন বলে জানিয়েছে হােয়াইট হাউস।

গত কয়েক মাসে ভারত ও আমেরিকার সম্পর্কের রসায়নে অনেক বদল হয়েছে। আফগানিস্তান ও কাশ্মীর ইস্যুতে ট্রাম্পের সাহায্য চেয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ট্রাম্পও একাধিকবার সে কথা বলেছেন। এই প্রসঙ্গে ভারতের তরফে ট্রাম্পের বক্তব্যের বিরােধিতা করা হয়। তারপরেই অবশ্য নিজের বক্তব্য থেকে সরে আসেন মার্কিন প্রেসিডেন্ট।

হােয়াইট হাউসের তরফে জানানাে হয়েছে, হিউস্টনের ঐ অনুষ্ঠান থেকেই অন্য একটি অনুষ্ঠানে যােগ দিতে যাবেন ট্রাম্প। জানানাে হয়েছে, সেই বৈঠকে আমেরিকা, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ত্রিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলােচনা হওয়ার কথা আছে। ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপান একটি ইন্দো প্যাসিফিক চুক্তিতে আবদ্ধ। যার নাম কোয়াড। সেই কারণেই গত এক বছরে এই দেশগুলির মধ্যে অনেকবার বৈঠক হয়েছে।


হিউস্টনে আগামী রবিবারের কর্মসূচি ঘােষণা করে হােয়াইট হাউস জানিয়েছে, এই আলােচনাসভার মাধ্যমে দু’দেশের মধ্যে সম্পর্ক আরাে মজবুত হবে। বিশ্বের দুই শক্তিশালী দেশের মধ্যে বণিজ্যিক আদান-প্রদানের পথ আরাে দৃঢ় হবে বলেই জানানাে হয়েছে।

হােয়াইট হাউস সূত্রে খবর, আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের সজন্য সামনে ট্রাম্প এই প্রথম বক্তব্য রাখছেন তা নয়। ২০১৬ সালে তিনি যখন প্রেসিডেন্ট পদের জন্য দাঁড়িয়েছিলেন, তখনও নিউজার্সির এডিসনে ভারতীয়দের সামনে বক্তব্য রেখেছিলেন ট্রাম্প।