‘মহিলা’ ইস্যুকে হাতিয়ার করে সংসদে বিজেপিকে কোণঠাসা করতে প্রস্তুত তৃণমূল

‘যদি ৫৬ ইঞ্চি না আসেন, নম্বর ২কে পাঠান।’ রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন এমন টুইট করেই প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন। এই টুইটেই তৃণমূলের আগামী স্ট্রাটেজি সামনে এসেছে।

সংসদে সরকারপক্ষ তথা বিজেপিকে কোণঠাসা করতে এবার মহিলা ইস্যুকে হাতিয়ার করল তৃণমূল কংগ্রেস।

সংসদের বাদল অধিবেশনের দ্বিতীয় সপ্তাহে দলের মহিলা সাংসদ থেকে মন্ত্রীদের লোকসভা ও রাজ্যসভার অন্দরে সামনে এগিয়ে দিয়ে বিরোধীদের আক্রমণের স্ট্র্যাটেজি নিয়েছে সরকারপক্ষ।


পালটা মহিলা অস্ত্রেই বিজেপিকে নিশানা করার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে তৃণমূলের অন্দরে।

শুক্রবার দুপুরে দলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে গুজরাটের গ্রামোন্নয়ন মন্ত্রী অর্জুন সিং চৌহানের ছবি-সহ তাঁর বিরুদ্ধে এক মহিলাকে ‘ধর্ষণ ও বেআইনিভাবে আটকে রাখার’ খবর পোস্ট করা হয়েছে।

‘শেম অন বিজেপি’ হ্যাশট্যাগে পোস্টের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুক্ত করে লেখা হয়েছে, ‘পিএম নরেন্দ্র মোদি, মহিলা সুরক্ষা নিশ্চিত করা নিয়ে আপনার বড় বড় দাবি এখন কোথায় গেল? এটা আপনার নিজের জায়গাতেই হয়েছে!’

নারী নিরাপত্তার ইস্যুকে সামনে রেখে আগামী সোমবার থেকেই তৃণমূল কংগ্রেস যে মাঠে নামতে চলেছে, তার প্রমাণ মিলেছে দলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েনের করা টুইট থেকেই।

টুইটে প্রধানমন্ত্রী মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ট্যাগ করে তিনি লিখেছেন, ‘সোমবার সকাল থেকে আপনাদের দু’জনের সঙ্গেই দেখা হবে।

আপনারা যেভাবে বিরোধীদের অসম্মান করছেন, এই বিষয়টিকে সামনে আনতে তৎপর হয়েছেন তাতে আমরা সবাই অপেক্ষা করছি। সোমবার বেলা ১১টা। দেখা হবে। বি.দ্র – যদি ৫৬ ইঞ্চি না আসেন, নম্বর ২কে পাঠান।’

সূত্রের খবর, সোমবার সকাল থেকে তৃণমূল কংগ্রেস অবিলম্বে মহিলা সংরক্ষণ বিল সংসদে নিয়ে এসে পাস করানোর দাবি তুলবে। দলের মহিলা সাংসদদের এ বিষয়ে সামনে এগিয়ে দেওয়া হবে বলেও ঠিক হয়েছে।

মহিলা সংরক্ষণ বিল পাসের দাবিতে তৃণমূল যে বাদল অধিবেশেনে সরব হবে তা আগেই ঠিক হয়েছিল। সেইমতোই এগোবেন তাঁরা।