বিমানের মতাে এবার ট্রেনে চড়লে দিতে হবে ইউজার ফি

ঢেলে সাজানাে হচ্ছে ভারতীয় রেল। স্টেশনগুলিকেও নতুন করে সাজানাে হচ্ছে। আসছে নয়া প্রযুক্তি। সে জন্য এবার খসতে চলেছে যাত্রীদের গ্যাটের কড়ি। এমনই ইঙ্গিত করেছেন নীতি আয়ােগের সিইও অমিতাভ কান্ত। তিনি জানিয়েছেন, খুব শীঘ্রই ইউজার ফি নেবে রেল। এই প্রথম এই ধরনের কোনও চার্জ বসাতে চলেছে রেলওয়ে।

বিমানের ক্ষেত্রে যাত্রীদের ইউজার ডেভেলপমেন্ট ফি দিতে হয় যাত্রীদের। বিভিন্ন বিমানবন্দরে যাত্রীদের ভিন্ন ভিন্ন অঙ্কের ইডিএফ চোকাতে হয়। এবার ৭০০ থেকে ১ হাজারটি স্টেশনে ইডিএফ নিতে চলেছে রেলওয়ে। 

রেলবাের্ডের চেয়ারম্যান ভি কে যাদব বলেছেন, খুব অল্প টাকা দেওয়া হবে ইউজার চার্জ হিসাবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি যে সব স্টেশন নতুন করে তৈরি করা হচ্ছে সেখানে ও যেখানে হচ্ছে না, সেখানেও সাঁটানাে হবে। বিশ্বমানের পরিষেবা দিতে গেলে রেলের এই টাকাটি লাগাবে বলে তিনি জানান। 


সমস্ত প্রধান রেলওয়ে স্টেশনকে আপগ্রেড করা হবে বলে জানিয়েছেন রেলবাের্ডের চেয়ারম্যান। তবে সব স্টেশনের ইউজার ফি নেওয়া হবে না। ১০ থেকে ১৫ শতাংশ স্টেশনে যেখানে আগামী পাঁচ বছরে ভিড় আরও বাড়বে সেখানে নেওয়া হবে ইউজার চার্জ।

রেলে বেসরকারি পুঁজি আনতে বহুদিন ধরে চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। প্রাথমিকভাবে ৫০ টি রেল স্টেশনকে নতুন করে সাজানাে হবে। সেই স্টেশনের জমিগুলি লিজ দেওয়া হবে বাণিজ্যিক কারণে। নতুন করে সাজানাে স্টেশনগুলিকে বলা হবে রেলোপােলিস।