ক্ষমতায় এসেই খেলা শুরু বিজেপি’র, কর্নাটকের পাঠ্যবই থেকে বাদ টিপু সুলতান

টিপু সুলতান (Photo: iStock)

টিপু সুলতানের ওপর বিজেপি’র রাগ বহুদিনের। কর্ণাটকের কংগ্রেস-জেডিএস জোট সরকারের আমলে এ নিয়ে অশান্তিও কম হয়নি। তবে ক্ষমতাবদলের ঠিক পরেই টিপু সুলতানকে জব্দ করলাে কর্ণাটকের ইয়েদুরাপ্পা। সেখানে পাঠ্যবই থেকে তুলে দেয়া হচ্ছে টিপু সুলতানের ইতিহাস। পাশাপাশি আগামী ১০ নভেম্বর টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন থেকেও বিরত থাকবে সরকার। অথচ কর্ণাটক রাজ্যে ইতিহাসের পরতে পরতে জড়িয়ে রয়েছে এই টিপু সুলতান।

কর্ণাটকবাসীর কাছে মহীশুরের বাঘ হিসাবে পরিচিত টিপু সুলতান। ইতিহাসের এই নায়ক কর্ণাটকবাসীর কাছে রীতিমতাে পূজ্য ব্যক্তিত্ব। কংগ্রেসের তরফ থেকে তাঁকে শৌর্য ও সাহসের প্রতীক আখ্যা দেয়া হলেও বিজেপি’র দাবি, তিনি অত্যাচারী ও ক্ষমতালােভী শাসক। যার জেরে ক্ষমতায় এসেই কর্ণাটক থেকে টিপু সুলতানের চিহ্ন মুছে ফেলতে তৎপর হয়ে উঠলাে বিজেপি।

সম্প্রতি সাংবাদিক বৈঠক করে কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা জানান টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন বন্ধের পাশাপাশি স্কুলের ইতিহাস বই থেকেও সরিয়ে দেয়া হবে টিপু সুলতানকে। জানা যাচ্ছে, কোডাগুর বিধায়ক আপ্পাচু রাজনের পরামর্শেই এই পদক্ষেপ নিচ্ছেন ইয়েদুরাঙ্গা।


উল্লেখ্য, কর্ণাটকে কংগ্রেস ও জোট সরকারের আমলে বেশ ঘটা করে পালন করা হত টিপু সুলতানের জন্মজয়ন্তী। কিন্তু গত বছরে এই অনুষ্ঠানকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছিল কর্ণাটক। তা রীতিমতাে সঙঘর্ষের রূপ নেয়। যদিও বিজেপি সরকারের এহেন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস। এই ঘটনার প্রতিবাদে কর্মসূচিও পালন করবে তারা। যদিও তাতে সরকারের মানসিকতা পরিবর্তনের কোনাে সম্ভাবনাই নেই।