মুকেশের রিলায়েন্সের হাত ধরেই ফের ভারতে ফিরতে চায় টিকটক!

টিকটক (Photo: AFP)

ভারতে নিষিদ্ধ হওয়ার পর কোটিপতি মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রির হাত ধরেই ফের ব্যবসায় ফিরতে চাইছে চিনা অ্যাপ টিকটক। সূত্রের খবর ভারতে বিনিয়োগের জন্য রিলায়েন্সের কর্ণধারের সঙ্গে এক প্রস্থ কথাও নাকি হয়ে গিয়েছে। তবে বিনিয়োগের ব্যাপারে কথা কতদূর এগিয়েছে তা নিয়ে বিশদ কিছু জানা যায়নি।

বিশেষ সূত্রকে উদ্ধৃত করে সর্বভারতীয় একটি পত্রিকায় দাবি করা হয়েছে, চিনের বাইটডান্সের শর্ট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রির সঙ্গে প্রাথমিক পর্যায়ে কথা হয়েছে। জানা গিয়েছে গত জুলাই মাস থেকে দুই সংস্থার কথা শুরু হয়েছে। তবে সেই আলোচনা এখনও চুক্তির পর্যায় পৌছয়নি। রিলায়েন্স বাইটডান্স বা টিকটকের তরফেও এ ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি।

গত জুন মাসে ভারত সরকার টিকটক, ইউসি ব্রাউজারসহ মোট ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল। দেশের নিরাপত্তার কারণ দেখিয়ে এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়। কেন্দ্রের তরফে দাবি করা হয়, এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষা, দেশের নিরাপত্তা ও শৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। তার জন্যই নিষেধাজ্ঞা জারি করতে হয়েছে।


নিষেধাজ্ঞা জারির পর টিকটকের মালিক সংস্থা বাইটান্সের তরফে দাবি করা হয়, তারা তথ্য সংক্রান্ত গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত ভারতীয় আইন মেনে চলে এটাও জানানো হয়, ভারতের কোনও গ্রাহকের কোনও তথ্যই তারা চিন কিংবা অন্য কোনও বিদেশী সংস্থাকে দেয় না। যদিও সেই দাবিতে আমল দেয়নি ভারত সরকার।

ভারতের পর আমেরিকাও টিকটক নিষিদ্ধ করে। এই টিকটক নিয়ে আমেরিকাতেও তথ্য চুরির অভিযোগ বহুদিনের। যে কারণে সম্প্রতি টিকটক সংস্থার সঙ্গে সমস্ত রকম আর্থিক লেনদেন বন্ধ করার নির্দেশ দেয় ডোনাল্ড ট্রাম্প সরকার।

এরই মধ্যে আবার শোনা গিয়েছে, মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানিয়েছেন, টিকটকের মার্কিন পরিচালনার ভার নিতে চায় মাইক্রোসফট। সে ক্ষেত্রে টিকটকের মার্কিন পরিচালনার ভার মাইক্রোসফটকে হস্তান্তর করার নির্দেশ বাইটডান্সকে দিতে পারে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।