লকডাউনে যারা মাইনে দেয়নি, জুলাই পর্যন্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নয় : আদালত

সুপ্রিম কোর্ট (File Photo: IANS)

করোনাভাইরাসের সংক্রমণের কারণে আড়াই মাস ধরে লকডাউন চলছে দেশে। এর মধ্যে যে সব বেসরকারি সংস্থা বা নিয়োগকর্তা কর্মীদের বেতন দিতে পারেনি, তাদের বিরুদ্ধে এখনই কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে একটি মামলার রায়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে, নিয়োগকর্তাদের বিরুদ্ধে এই কারণে জুলাই মাস অবধি কোনও ব্যবস্থা নেওয়া যাবে না।

সর্বোচ্চ আদালতের এই রায় বেসরকারি নিয়োগকর্তাদের কিছুটা স্বস্তি দিয়েছে। তবে একই সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, মজুরি দেওয়ার ব্যাপারে নিয়োগকর্তা ও কর্মীদের মধ্যে আলোচনায় সরকার যেন সহায়ক ভূমিকা নেয়।

গত ২৯ মার্চ কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছিল, লকডাউন চলাকালীন কর্মীদের বাধ্যতামূলক ভাবে পুরো বেতন দিতে হবে। প্রতিষ্ঠানের কাজকর্ম বন্ধ থাকলেও লকডাউনের জন্য বেতন কমানো যাবে না। ওই নির্দেশ নিয়ে সম্পর্কে কেন্দ্রের কাছে ব্যাখ্যা চেয়ে এদিন নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে এ ব্যাপারে আদালতে জবাব দিতে বলা হয়েছে।


সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষাণ কল এবং এম আর শাহ-র বেঞ্চ এদিন জানিয়েছে, এ ব্যাপারে মতান্তর নেই যে শিল্পসংস্থা এবং শ্রমিকরা একে অপরের উপরের নির্ভরশীল। কর্মীদের পঞ্চাশ দিনের বেতন মেটানো নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে তা সমাধানের জন্য উদ্যোগ নিতে হবে।

প্রসঙ্গত, কেন্দ্রের মার্চের নোটিসকে চ্যালেঞ্জ করে বেশ কিছু সংস্থা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। এদিন তারই শুনানি হয়েছে। পরবর্তী শুনানি হবে জুলাইয়ের শেষ সপ্তাহে।