কৃষকদের উপর পরিকল্পিত হামলা করা হয়েছে: রাহুল

লখিমপুরে যাওয়ার পথে রাহুলকে বাধা যোগীর পুলিশের (Photo:SNS)

কৃষক মৃত্যুকে কেন্দ্র করে উত্তরপ্রদেশের লখিমপুর খেরি এলাকা এখনও উত্তপ্ত । নিহতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে চাইছেন বিরোধীরা। কিন্তু যোগী সরকারের অনুমতি মেলেনি বুধবার সেখানে যাওয়ার কথা ছিল রাহুল গান্ধির।

তাঁকেও যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছিল না সকালে অনুমতি দেওয়া না হলেও, অবশেষে বুধবার দুপুরে রাহুল গান্ধিকে লখিমপুরে যাওয়ার অনুমতি দিল উত্তরপ্রদেশ সরকার। সেই সঙ্গে ৫৯ ঘণ্টা আটক করে রাখার পরে মুক্তি দেওয়া হয়েছে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধিকে।

যোগী সরকার জানিয়েছে, রাহুল, প্রিয়াঙ্কা সহ মোট পাঁচজন লখিমপুরে যেতে পারেন। রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে ছত্তীশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নী ও রাজস্থানের কংগ্রেস নেতা সচিন পাইলট লখিমপুরে যাচ্ছেন বলে কংগ্রেস সূত্রে খবর।


সোমবার সকালেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে কংগ্রেসের তরফে চিঠি দিয়ে লখিমপুর যাওয়ার অনুমতি চাওয়া হয়। সেখানে বলা হয় , রাহুলের নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধি দল লখিমপুর যেতে চায়। প্রিয়াঙ্কাকে কেন জোর করে আটকে রাখা হয়েছে, সেই প্রশ্নও তোলা হয় চিঠিতে।

যদিও কংগ্রেসকে তখন অনুমতি দেওয়া হয়নি। বলা হয়, আইনশৃঙ্খলার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। তারপরেও বাঘেল ও চীকে নিয়ে দিল্লি থেকে লখনউয়ের বিমানে উঠে বসেন রাহুল। তিনি জানান, ১৪৪ ধারা জারি থাকায় প্রয়োজনে তিনজনের প্রতিনিধি দলকে নিয়ে তিনি লখিমপুরে যাবেন।

অন্য দিকে উত্তরপ্রদেশের মন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ জানান, পরিস্থিতি কিছুটা শান্ত হলে ও মৃতদের অন্ত্যেষ্টি হয়ে যাওয়ার পরে রাজনৈতিক নেতাদের লখিমপুর যেতে দেওয়া হবে। এদিন বিমানবন্দরে রাহুল গান্ধি সহ কংগ্রেস নেতাদের পথ আটকায় পুলিশ।

দিল্লি থেকে লখিমপুর যাওয়ার পথে সচিন পাইলটকে বাধা দেয় পুলিশ সচিন পাইলটকে হেফাজতে নেয় পুলিশ। বিমানবন্দরে টানাপোড়েনের পর অবশেষে লখিমপুরের পথে রাহুল গান্ধি। সীতাপুরে প্রিয়াঙ্কাকে সঙ্গে নিয়ে লখিমপুরের উদ্দেশে রওনা দেন রাহুল। ৫০ ঘণ্টারও বেশি সময় বন্দি থাকার পর প্রিয়াঙ্কার সঙ্গে দেখা হয় রাহুলের।

এদিন বিমানবন্দরে ধরনায় বসে পড়েন রাহুল গান্ধি ও অন্যান্য কংগ্রেস নেতারা। প্রায় ২৫ মিনিট বিমানবন্দরে ধরনা দেন তারা। এদিন লখিমপুর যাওয়ার আগে সাংবাদিক বৈঠক থেকে কেন্দ্রকে তোপ দাগেন রাহুল।

তাঁর কথায়, ‘কৃষকদের উপর পরিকল্পিত হামলা এটা। তাঁদের জিপ দিয়ে পিষে দিচ্ছে মোদি সরকার। আমার পরিবারের উপর জুলুম করলেও কৃষকদের নিয়ে আমরা কথা বলবই।’