রেলে বাজেট বরাদ্দ বাড়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রেলমন্ত্রী 

কেন্দ্রীয় সরকারের তিনি অন্যতম প্রধান চালিকাশক্তি। তিনি দেশের জনপ্রিয় প্রধানমন্ত্রী। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যে বাজেট পেশ করেছে, তাতে রেল মন্ত্রকের বরাদ্দ আগের থেকে অনেকখানি বেড়েছে।

এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কৃতিত্ব দিয়ে তাঁকে ধন্যবাদ জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ২০২২-২০২৩ আর্থিক বর্ষে কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে মঙ্গলবার।

এবারের বাজেটে রেল মন্ত্রকের জন্য বরাদ্দ হয়েছে ১,৪০,৩৬৭.১৩ কোটি টাকা, যা গতবারের থেকে ২০ হাজার ৩১১ কোটি টাকারও বেশি। স্বাভাবিকভাবেই এই ঘোষণায় খুশি কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।


এদিন তিনি ট্যুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান রেলের খাতে এত বেশি টাকা বরাদ্দ করার জন্য।

এদিকে এদিনের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, আগামী ৩ বছরে ৪০০ টি নতুন বন্দে ভারত ট্রেন কিনবে সরকার।

এই সুপারফাস্ট বন্দে ভারত ট্রেনগুলি ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে চলতে পারে।

এর পাশাপাশি, দেশজুড়ে ১০০ টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরি করা হবে। এই কাজটিও আগামী তিন বছরে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রীর দাবি, এর ফলে কৃষরা বিশেষভাবে উপকৃত হবেন। অনায়াসে কৃষিপণ্য পৌঁছে দেওয়া যাবে বড় শহরের সুপার মার্কেটে।

সার্বিকভাবে স্থানীয় ব্যবসায় উৎসাহ দেবে রেল। এদিন একাধিক ট্যুইট করতে দেখা গিয়েছে রেলমন্ত্রীকে। পাশাপাশি সাংবাদিক সম্মেলন করেও বাজেট বিষয়ে তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন রেলমন্ত্রী।

এদিন ট্যুইটারে তিনি জানিয়েছেন, রেল এবার ক্ষুদ্র কৃষক ও ক্ষুদ্র উদ্যোগের জন্য নতুন পরিষেবা চালু করবে।

পাশাপাশি, দূরে অর্থাৎ প্রান্তিক স্থানে অবস্থিত এলাকাগুলিতে লজিস্টিক্সের সমাধানেও রেল এগিয়ে আসবে বলে আশ্বাস দেন অশ্বিনী। তাঁর সবক’টি ট্যুইটেই হ্যাশট্যাগ হিসেবে ব্যবহৃত হয়েছে ‘আত্মনির্ভর ভারত কা বাজেট’।

তাঁর মতে, এবারের বাজেট অর্থনৈতিক বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ আরও বাড়াবে। অনেক বেশি মূলধনের বিনিয়োগের ফলে মানুষের জীবনযাত্রার উন্নতিও হবে বলে আশা তাঁর।