বাড়ছে এটিএম লেনদেন থেকে রান্নার গ্যাসের দাম

gst,Goods and Services Tax

মধ্যবিত্তের পকেটে প্রভাব পড়তে চলেছে আগামি বছরের শুরু থেকে। এটিএম লেনদেন থেকে শুরু করে জিএসটি ও ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে লক্ষণীয় পাঁচ দফা পরিবর্তন আনা হচ্ছে।

নতুন বছরের গোড়া থেকে বেশ বড় ধরনের বদল আসতে চলেছে। আর তাতেই কপালে ভাজ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতবাসীর। এটিএম টাকা তোলা থেকে শুরু করে রান্নার গ্যাসের দাম, জিএসটি এবং ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশকিছু নিয়ম বদল হচ্ছে আগামি বছরের ১লা জানুয়ারি থেকে।

এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নির্দিষ্ট সীমা অতিক্রম করে গেলেই প্রতি ট্রানজ্যাকশন পিছু ২১ টাকা করে কাটা হবে।


আগে ২০ টাকা করে কেটে নেওয়া হত। তবে গ্রাহকরা নিজেদের ব্যাঙ্কের এটিএম থেকে ৫ বার ও অন্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার বিনামূল্যে টাকা তুলতে পারবেন।

ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের গ্রাহকদের আগামি মাস থেকে ১০,০০০ টাকার বেশি টাকা জমা দেওয়া ও তোলার ক্ষেত্রে চার্জ কেটে নেওয়া হবে।

এক্ষেত্রে বেসিক সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে টাকা তোলার নির্দিষ্ট সীমান পেরিয়ে যাওয়ার পর প্রতি লেনদেন পিছু ২৫ টাকা করে চার্জ দিতে হবে। মাসে চার বার ফ্রি লেনদেন করা যাবে।

বেসিক সেভিংস অ্যাকাউন্ট, সেভিংস অ্যাকাউন্ট এন্ড কারেন্ট অ্যাকাউন্টে ২৫,০০০ টাকা পর্যন্ত ফ্রি লেনদেন করা যাবে। তারপর প্রতি লেনদেন পিছু ২৫ টাকা করে চার্জ দিতে হবে।

আইসিআইসিআই ব্যাঙ্কের সার্ভিস চার্জের নিয়মেও রদবদল করা হয়েছে। ১ জানুয়ারি থেকে 2022 নতুন নিয়ম জারি করা হবে। জিএসটি রিটার্নেরও নিয়মেও বদল হয়েছে।

জানুয়ারি মাস থেকে জিএসটিআর-১ সেলস রিটার্ন দাখিলের ক্ষেত্রে নিয়ম বদল করা হয়েছে। ট্যাক্স ফাকি দেওয়া আটকাতে বেশকিছু রদবদল করেছে জিএসটি কাউন্সিল। রান্নার গ্যাসেরও নতুন বছরের গোড়া থেকে দাম বদল হতে পারে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ভিত্তিতে মাসের গোড়ায় তেলের দাম বাড়বে, না একই থাকবে ঠিক করা হয়। ঠিক অেনই রান্নার গ্যাসের দামও আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।