করোনায় বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা

প্রতীকী ছবি (Photo: SNS)

দেশে করোনায় একলাফে ৩৮ শতাংশের বেশি বাড়ল দৈনিক মৃত্যু। ফের বাড়ল দৈনিক আক্রান্তের সংখ্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুধবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৬০ জনের। একদিনে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৪৬৬।

দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬১ হাজার ৮৪৯ জনের। আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪৩ লক্ষ ৮৮ হাজার ৫৭৯। অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৩৯ হাজার ৬৮৩। এরই মধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৭ লক্ষ ৮৭ হাজার ৪৭ জন।

একদিনে ১১ হাজার ৯৬১ জন সুস্থ হয়েছেন দেড় বছর কেটে গেলেও করোনার দাপট অব্যাহত। তবে সংক্রমণের চোখ রাঙানির মাঝেও স্বাভাবিক ছন্দে ফিরতে মরিয়া গোটা দেশ আর সেই লক্ষ্যে জোর দেওয়া হচ্ছে টিকাকরণে। বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার কর্মসূচিও শুরু হয়েছে।


তবে কোনওভাবেই যেন সম্পূর্ণ বাগে আনা যাচ্ছে না মারণ ভাইরাসকে। গত ২৪ ঘণ্টায় অ্যাকটিভ কেস কমলেও লাফিয়ে বাড়ল মৃতের সংখ্যা। বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ৪৬৬ জন করোনা আক্রান্ত হয়েছেন।

যা গতকালের থেকে খানিকটা বেশি। রাজধানী দিল্লির পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণে হলেও নতুন করে ভয় ধরাচ্ছে কেরলের কোভিড গ্রাফ। শুধু দক্ষিণের এই রাজ্যেই গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৬৪০৯ জন।

আবার একদিনে দেশে বেড়েছে মৃতের সংখ্যাও। রিপোর্ট অনুযায়ী, মারণ ভাইরাসে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৪৬০ জন। যার মধ্যে কেরলে মৃত ৪৭ জন। ছটপুজোর আগে যে ছবিটা নিঃসন্দেহে উদ্বগজনক।

দেশে এখনও অবধি করোনার বলি ৪ লক্ষ ৬১ হাজার ৮৪৯ জন। সংক্রমণ বৃদ্ধি পেলেও প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৩৯ হাজার ৬৮৩ জন। যা গত ২৬৪ দিনে সর্বনিম্ন। সংক্রমণ ঠেকাতে কোভিডবিধি নিয়ে নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। জারি হয়েছে একাধিক বিধিনিষেধও।

দেশজুড়ে ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হার (৯৮.২৫ শতাংশ)। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৭ লক্ষ ৮৭ হাজার ৪৭ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১১ হাজার ৯৬১ জন।

ভাইরাস রুখে দিতে টিকাকরণকেই মূল হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১০৯ কোটি ৬৩ লক্ষ ৫৯ হাজার ২০৮ ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে।

এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৫২ লক্ষের বেশি টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও গতকাল যেমন ১২ লক্ষ ৭৮ হাজার ৭২৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে।