লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হবে ১৩ মার্চের পর

দিল্লি, ২৩ ফেব্রুয়ারি – লোকসভা ভোটের নির্ঘণ্ট ১৩ মার্চের পরই ঘোষণা হবে। তার আগে নির্বাচন কমিশনাররা রাজ্য সফর শেষ করবেন। ভারতের নির্বাচন কমিশন সূত্রে খবর, সেখানে বিভিন্ন রাজ্যের ভোট প্রস্তুতি ও নিরাপত্তা ব্যবস্থা তাঁরা খতিয়ে দেখবেন । ১৩ মার্চের মধ্যেই সেই সফর শেষ হয়ে যাবে। তারপরেই  ২০২৪ সালের লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হবে। কেন্দ্রীয় নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনী আধিকারিকরা এখন তামিলনাড়ুতে রয়েছেন। এরপর তাঁরা যাবেন উত্তরপ্রদেশ, তারপর জম্মু-কাশ্মীর।  

লোকসভা নির্বাচনের আগে বিভিন্ন রাজ্যের ভোট প্রস্তুতি প্রক্রিয়া শুরু হয়েছে। গত কয়েকমাস ধরে মুখ্য নির্বাচনী অফিসারদের সঙ্গে আলোচনা চলছে কমিশনের সঙ্গে। পশ্চিমবঙ্গ নিয়েও চলছে ভাবনা চিন্তা। বেশ কিছুদিন ধরেই বাংলায় দুর্নীতি সংক্রান্ত মামলা-মোকদ্দমা, বিক্ষোভ, তার ওপর সম্প্রতি সন্দেশখালির ঘটনায় নিরাপত্তা নিয়ে চিন্তিত কমিশন। ফলে এ রাজ্যে ক’দফায় ভোটগ্রহণ হবে তা নিয়েও আলাপ-আলোচনা চলছে।

মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে ভোট ঘোষণার সম্ভাবনা। তার আগেই রাজ্য সফর সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবারই তিনি নিজের কেন্দ্র বারাণসীতে কয়েক হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প ঘোষণা করেছেন। কয়েকদিন পরে আসার কথা বারাসাতে। ফলে, ভোট ঘোষণার আগেই ভোটারদের মন জয় করতে জোর প্রচারে নেমে পড়েছেন মোদি। তৃতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার ব্যাপারে চূড়ান্ত আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী । এখনও পর্যন্ত দীর্ঘ মেয়াদি প্রধানমন্ত্রী হিসেবে প্রথমে রয়েছেন জওহরলাল নেহরু। টানা প্রধানমন্ত্রী চেয়ারে আসীন ছিলেন তিনি। আর এবারও যদি মোদি ক্ষমতায় আসেন তবে নেহরুর রেকর্ড ছুঁয়ে ফেলবেন তিনি ।তাঁর স্পষ্ট বার্তা, ‘বিজেপিকে প্রতিটি নতুন ভোটারের কাছে পৌঁছতে হবে। ক্ষমতা ভোগ করার জন্য নয়, আমি দরিদ্র শিশুদের ভবিষ্যতের জন্য বেঁচে আছি। কোটি কোটি নারী, দরিদ্র এবং যুবকদের স্বপ্ন মোদির লক্ষ্য।’