নামো টিভি’কে ‘সাইলেন্স পিরিয়ড’ মেনে চলার নির্দেশ নির্বাচন কমিশনের

(Photo: Twitter | @narendramodi)

দেশে আগামিকাল দ্বিতীয় দফা লােকসভা নির্বাচন হতে চলেছে- তার আগে আটচল্লিশ ঘন্টা, যা মূলত ‘সাইলেন্স পিরিয়ড’ হিসেবে পরিচিত, নামাে টিভি কোনও ধরণের নির্বাচন সংক্রান্ত তথ্য সম্প্রচার করতে পারবে না বলে নির্বাচন কমিশনের তরফে নির্দেশ জারি করা হয়েছে। নির্বাচন কমিশনের তরফে স্পষ্ট করে বলা হয়েছে, নির্বাচন আইন মােতাবেক ‘সাইলেন্স পিরিয়ডে’ বিজেপি পরিচালিত নামাে টিভি নির্বাচন সংক্রান্ত কোনও তথ্য সম্প্রচার করতে পারবে না।

‘সাইলেন্স পিরিয়ড’ বলতে ঠিক কি বােঝানাে হয়- একজন ভােটার কাকে ভােট দেবেন তা মনস্থির করার জন্য দুদিন সময় দেওয়া হয়। ওই দু’দিন রাজনৈতিক দলগুলি কোনও ধরণের প্রচার ও জনসভা করে না। তাই রাজনেতিক দলগুলির প্রচার দ্বারা প্রভাবিত না হয়ে একজন ভােটার ওই সময়ের মধ্যে কাকে ভােট দেবেন তা স্থির করতে পারেন।

নির্বাচন কমিশনের তরফে দিল্লির মুখ্য নির্বাচনী অফিসারকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে যে, প্রতি দফা ভােটের ৪৮ ঘন্টা আগে বিজেপি পরিচালিত নমাে টিভি সাইলেন্স পিরিয়ড নিয়ম মেনে চলবে। নমাে টিভির অনুষ্ঠান ও বিজ্ঞাপনের জন্য যে খরচ হয় তা সঠিক ভাবে শণাক্ত করতে। পাশাপাশি ছ’দফা ভােটের দু’দিন আগে থেকে যেন নির্দেশ মেনে চলা হয় তা নিশ্চিত করতে।


জনপ্রতিনিধিত্ব আইনের ১২৬ নং ধারায় দিল্লির মুখ্য নির্বাচনী অফিসার রণবীর সিং’কে নির্দেশ পাঠানাে হয়েছে। তিনি ভােটে নােডাল অফিসারও। আইন মােতাবেক, ভােট গ্রহণের নির্দিষ্ট দিনের আটচল্লিশ ঘন্টা আগে নির্বাচন সংক্রান্ত কোনও তথ্য, ছবি টিভিতে সম্প্রচার করা যাবে না। তবে ১২৬ নং ধারাটি সংবাদপত্রের ক্ষেত্রে প্রযােজ্য নয়।